জানুয়ারিতেই হাথুরুর সঙ্গে দেখা হচ্ছে বাংলাদেশের!


111 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
জানুয়ারিতেই হাথুরুর সঙ্গে দেখা হচ্ছে বাংলাদেশের!
নভেম্বর ১৯, ২০১৭ খেলা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

 

অনলাইন ডেস্ক ::
এখনো আনুষ্ঠানিক ঘোষণা আসেনি। তবে চন্ডিকা হাথুরুসিংহে আর বাংলাদেশ ক্রিকেট দলের সঙ্গে থাকছেন না সেটি বুঝতে বোদ্ধা হওয়ার দরকার নেই। অন্যদিকে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডও হাথুরুকে নিয়োগ দেয়ার কাজ অনেকটাই এগিয়ে রেখেছে। বাংলাদেশে বাজছে বিদায়ের সুর। অন্যদিকে প্রতিবেশী দেশ প্রস্তুতি নিচ্ছে হাথুরুকে বরণ করে নেয়ার জন্য।

অনেক আগে থেকেই হাথুরুর প্রতি চোখ ছিল শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ডের (এসএলসি)। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সঙ্গে সম্পর্ক খারাপ হওয়ার সুযোগ তাই পুরোপুরি লুফে নিতে চাইছে শ্রীলঙ্কা। শনিবার এসএলসি’র এক কর্মকর্তা ক্রিকবাজকে নিশ্চিত করেছেন, হাথুরুর শ্রীলঙ্কার কোচ হওয়া এখন সময়ের ব্যাপার মাত্র।

বাংলাদেশের ইতিহাসের সেরা কোচ হাথুরুসিংহে আগামী সপ্তাহে শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ডের কর্মকর্তাদের সঙ্গে বসবেন। সেখানে কথাবার্তা চূড়ান্ত হলে চলমান ভারত সিরিজেই অ্যাঞ্জেলো ম্যাথুজদের দায়িত্ব গ্রহণ করবেন ৪৯ বছর বয়সী এই কোচ।

নাম প্রকাশ না করার শর্তে এসএলসির ওই কর্মকর্তা বলেন, ‘আমরা আনন্দিত যে সবকিছু ঠিকঠাক চলছে। আগামী সপ্তাহে তিনি কলম্বোয় আসবেন এবং তিনি আসলে আমরা কথাবার্তা এগিয়ে নিবো। তিনি ইতোমধ্যেই মৌথিক সম্মতি দিয়েছেন এবং আমরা চুক্তিপত্রের ড্রাফট তার আইনজীবীর কাছে পাঠিয়েছি। আমরা চুক্তির পথে ইতোমধ্যেই অনেকদূর এগিয়ে গেছি এবং এ নিয়ে আনন্দিত।’

গত অক্টোবরে বিসিবির কাছে পদত্যাগপত্র জমা দেন হাথুরুসিংহে। সেটি আলোচনায় আসে নভেম্বরে। জুনে গ্রাহাম ফোর্ড পদত্যাগ করার পর থেকেই নতুন কোচ খুঁজে আসছে শ্রীলঙ্কা।

এদিকে বাংলাদেশের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে শ্রীলঙ্কার দায়িত্ব নিলে খুব শিগগিরই হাথুরুর সঙ্গে দেখা হয়ে যাবে টাইগারদের। শনিবার বিসিবির ক্রিকেট পরিচালনা কমিটির চেয়ারম্যান আকরাম খান জানিয়েছেন, আগামী জানুয়ারিতে ঘরের মাঠে শ্রীলঙ্কা ও জিম্বাবুয়েকে নিয়ে ত্রিদেশীয় সিরিজ আয়োজন করবে বাংলাদেশ। ফলে তখনই দেখা হয়ে যাবে বাংলাদেশ-হাথুরুর।

জানুয়ারির দ্বিতীয় সপ্তাহে ত্রিদেশীয় সিরিজ শুরু হওয়ার কথা। ত্রিদেশীয় সিরিজের পরপরই শ্রীলঙ্কার বিপক্ষে ঘরের মাঠে দ্বিপাক্ষিক টি-টোয়েন্টি ও টেস্ট সিরিজ খেলবে বাংলাদেশ। সবমিলিয়ে হাথুরুর সঙ্গে ময়দানে দেখা হতে খুব একটা সময় লাগবে না টাইগারদের।

জানুয়ারি-ফেব্রুয়ারিতে ত্রিদেশীয় এবং দ্বিপাক্ষিক সিরিজ শেষে পরের মাসে আবার মুখোমুখি হবে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। এবার লঙ্কানদের মাটিতে ত্রিদেশীয় সিরিজে স্বাগতিকদের সঙ্গে অংশ নেবে বাংলাদেশ ও ভারত। ফলে তিন মাসের ব্যবধানে বাংলাদেশ ও হাথুরু বেশ কয়েকবার মুখোমুখি হবে।

২০১৪ সালে বাংলাদেশের প্রধান কোচ হিসেবে দায়িত্ব নিয়ে টাইগারদের আমূল বদলে দেন হাথুরুসিংহে। তার অধীনে বাংলাদেশ ২০১৫ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে এবং ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনালে ওঠে। এছাড়া শ্রীলঙ্কান কোচের অধীনেই শ্রীলঙ্কা, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথমবারের টেস্ট জয়ের স্বাদ পায় লাল সবুজের প্রতিনিধিরা। একইসঙ্গে ওয়ানডে সিরিজে দক্ষিণ আফ্রিকা, ভারত ও পাকিস্তানের মতো পরাশক্তি দলকে পরাজিত করে টাইগাররা।