ঢাকা উত্তরের মেয়র নির্বাচন ফেব্রুয়ারিতে


168 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
ঢাকা উত্তরের মেয়র নির্বাচন ফেব্রুয়ারিতে
ডিসেম্বর ১৭, ২০১৭ জাতীয় ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::
নির্বাচন কমিশনের ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দিন আহমদ জানিয়েছেন, আনিসুল হকের মৃত্যুতে শূন্য হওয়া ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদে জানুয়ারির দ্বিতীয় সপ্তাহে তফসিল ঘোষণা ও ফেব্রুয়ারির শেষ সপ্তাহে ভোট গ্রহণের প্রস্তুতি চলছে। এছাড়া ঢাকা উত্তরের সম্প্রসারিত সীমানায় গঠিত নতুন ১৮টি ওয়ার্ডে কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলর এবং ঢাকা দক্ষিণের নতুন ১৮টি ওয়ার্ডে কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলর পদে ভোটের জন্য আলাদা তফসিল ঘোষণা করা হবে।

রোবার নির্বাচন কমিশনের সভায় এসব সিদ্ধান্ত হয়। সভা শেষে সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি। হেলালুদ্দিন বলেন, তিনটি তফসিল একদিনেই ঘোষণা করা হবে। ভোটও একই দিনে হবে। নতুন ওয়ার্ড কাউন্সিলরদের মেয়াদও হবে সিটি করপোরেশনের মেয়াদ পর্যন্ত।

২০১৫ সালের ২৮ এপ্রিল ঢাকা উত্তর, দক্ষিণ ও চট্টগ্রাম সিটি করপোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই নির্বাচনে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র নির্বাচিত হন আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী আনিসুল হক। এ বছরের জুলাইয়ে যুক্তরাজ্যে গিয়ে অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হন তিনি। চিকিৎসাধীন অবস্থায় ৩০ নভেম্বর তার মৃত্যু হয়।

স্থানীয় সরকার বিভাগ ১ ডিসেম্বর থেকে ঢাকা উত্তরের মেয়র পদটি শূন্য ঘোষণা করে। আইন অনুযায়ী, ইসিকে ৯০ দিনের (২৮ ফেব্রুয়ারি) মধ্যে এ উপ-নির্বাচন করতে হবে।

হেলালুদ্দিন বলেন, যেহেতু ঢাকা উত্তরের উপ-নির্বাচন করতে কোনো জটিলতা নেই, তাই কমিশন জানুয়ারির দ্বিতীয় সপ্তাহে তফসিল ও ফেব্রুয়ারির শেষ সপ্তাহে ভোট গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে।

গত ২৬ জুলাই ঢাকার দুই সিটি করপোরেশনে ৩৬টি ওয়ার্ড বাড়িয়ে নতুন সীমানা নির্ধারণের গেজেট জারি করে স্থানীয় সরকার বিভাগ। এরপর গত ৮ আগস্ট উত্তরের ১৮টি সাধারণ ও ছয়টি সংরক্ষিত ওয়ার্ডে এবং দক্ষিণের ১৮টি সাধারণ ও ছয়টি সংরক্ষিত ওয়ার্ডে কাউন্সিলর পদে ভোট আয়োজনে ইসিকে অনুরোধ জানানো হয়।