সাতক্ষীরায় শীতকালীন সবজি চাষে লাভবান কৃষকরা


1328 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সাতক্ষীরায় শীতকালীন সবজি চাষে লাভবান কৃষকরা
ডিসেম্বর ১৮, ২০১৭ কৃষি ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

॥ শাহিদুর রহমান ॥
———————
শীতকালীন সবজি চাষ করে সাতক্ষীরার কৃষকরা লাভবান হচ্ছে। ফলে কৃষকের মুখে এখন হাসির ঝিলিক দেখা গেছে।
সাতক্ষীরার তালা উপজেলার ধানদিয়া গ্রামের কৃষক মোঃ মুজিবর রহমান জানান, গত কয়েকমাস পূর্বে অবিরাম বর্ষণে তাদের ফসলের মারাত্মক ক্ষতি হয়েছে। আর তাই এ ক্ষতিকে পুষিয়ে নিতে শীতকালীন সবজি আগাম চাষ করেছেন। ইতোমধ্যে তিনি তার জমি থেকে উৎপাদিত প্রায় ৫৫ হাজার টাকার শাক-সবজি বিক্রি করেছেন। এ বছর তিনি ২.৫ হেক্টর জমিতে আগাম শীতকালীন সবজি চাষ করেছেন। অক্টোবর মাসের প্রথম থেকেই তিনি তার জমি থেকে সবজি কেটে বাজারে নিয়ে বিক্রি করে আসছেন।
সাতক্ষীরার কলারোয়া উপজেলার বাটরা গ্রামের কৃষক আব্দুর রহমান জানান, এ বছর তিনি মাত্র ৮৫ শতাংশ জমিতে শীতকালীন আগাম সবজির চাষ করেছেন। ফলনও হয়েছে বেশ ভাল। ইতোমধ্যে তিনি তার জমিতে উৎপাদিত ২৩ হাজার টাকার সবজি বিক্রি করেছেন। দামও পেয়েছেন ভাল। তিনি আরো জানান, আরো আগে সবজির চাষ করতে পারলে আরো বেশী দাম পেতেন।


গত শনিবার সাতক্ষীরা জেলার বিভিন্ন গ্রামীণ জনপদ সরজমিনে ঘুরে দেখা গেছে, শীতের আগাম বার্তায় কুয়াশায় ভেজা ভোরের আলোতে সবজি ক্ষেতে কাজ করছেন কৃষক কৃষাণীরা। কেউ জমি থেকে সবজি কাটছেন, আবার কেউ সবজি ক্ষেত পরিচর্চা করছেন।
সাতক্ষীরা অঞ্চলের অধিকাংশ কৃষক এবার আগাম শীতকালীন সবজি চাষ করেছে। আর এখানকার উৎপাদিত ফুলকপি, বাধা কপি, মুলা, বটবটি, সীম, বেগুন টমেটো, লাল শাক, পালনশাক, লাউ, পুইশাক, চিচিংগা ও কড়লা এখানকার চাহিদা মিটিয়েও ঢাকাসহ দেশে বিভিন্ন অঞ্চলে সরবরাহ করা হয়ে থাকে।


সাতক্ষীরার মাটি সবজি চাষে বিশেষ উপযোগী। সবজি চাষের জন্য এ জেলার অনেক সুনামও রয়েছে। এছাড়া কৃষি বিভাগ থেকে কর্মকর্তারা কৃষকদেরকে সবজি চাষে উন্নত প্রযুক্তির ব্যবহার ও প্রশিক্ষণ দিয়ে আসছেন। এতে করে এক দিকে চাষীরা চাষাবাদ সম্পর্কে সচেতন হচ্ছেন, অপরদিকে ভাল ফলনও ফলাচ্ছেন।