বিশ্ব ইজতেমা শুরু


170 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
বিশ্ব ইজতেমা শুরু
জানুয়ারি ১২, ২০১৮ জাতীয় ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::
জর্ডানের মাওলানা শেখ ওমর খতিবের বয়ানের মধ্য দিয়ে টঙ্গীর তুরাগ তীরে শুক্রবার ভোরে শুরু হয়েছে বিশ্ব ইজতেমা। এ সময় তার বয়ান বাংলায় অনুবাদ করেন বাংলাদেশের মাওলানা আব্দুল মতিন। তাবলিগ জামাতের একপক্ষের বিরোধিতার মুখে দিল্লির মাওলানা মোহাম্মদ সাদ কান্ধলভির অংশগ্রহণ ছাড়াই শুরু হলো এবারের ইজতেমা। কয়েক বছর ধরে সাদ কান্ধলভি সূচনা বয়ান দিতেন।

ইজতেমার মুরব্বি প্রকৌশলী মোহাম্মদ গিয়াস উদ্দিন জানান, দেশি-বিদেশি লক্ষাধিক মানুষের অংশগ্রহণে ইজতেমার সব কার্যক্রম শান্তিপূর্ণভাবে শুরু হয়েছে। গত কয়েক বছরের মতো এবারও দুই পর্বে হবে ইজতেমা। রোববার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে প্রথম পর্ব শেষ হবে। এর চার দিন পর ১৯ জানুয়ারি শুরু হবে দ্বিতীয় পর্ব। ইজতেমায় মুসলিম জাতির শান্তি, কল্যাণ, অগ্রগতি ও ঐক্য কামনা করে আখেরি মোনাজাত করা হবে।

তিনি আরও জানান, কয়েক বছর ধরে ইজতেমার আখেরি মোনাজাত পরিচালনা করেছেন মাওলানা সাদ। এবার তার অনুপস্থিতিতে আখেরি মোনাজাত কে পরিচালনা করবেন তা এখনও নির্ধারণ করা হয়নি।

মাওলানা মোহাম্মদ সাদ কান্ধলভি সম্প্রতি ইমামতি বা কোরআন শিখিয়ে বেতন নেওয়ার সমালোচনা করেন। এ কারণে তিনি একটি পক্ষের বিরোধিতার মুখে পড়েন।