অনশন ভাঙলেন স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসার শিক্ষকরা


85 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
অনশন ভাঙলেন স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসার শিক্ষকরা
জানুয়ারি ১৬, ২০১৮ জাতীয় ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::
দাবিপূরণের আশ্বাস পেয়ে অনশন ভেঙেছেন জাতীয়করণের দাবিতে আন্দোলন চালিয়ে আসা স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসার শিক্ষকরা।

মঙ্গলবার দুপুরে শিক্ষামন্ত্রী ও প্রতিমন্ত্রীর সঙ্গে বৈঠকে দাবি মেনে নেওয়ার আশ্বাসের পর অনশন ভাঙার সিদ্ধান্ত নেন শিক্ষক নেতারা। পরে বেলা ২টার দিকে জাতীয় প্রেস ক্লাবের সামনের অনশনস্থলে এসে শিক্ষা সচিব (কারিগরী ও মাদ্রাসা) মো. আলমগীর দাবি মেনে দেওয়ার আনুষ্ঠানিক ঘোষণা দিয়ে শিক্ষকদের অনশন ভাঙান।

এসময় অনশনরত শিক্ষকদের উদ্দেশে আলমগীর বলেন, ‘গতকাল অর্থমন্ত্রীর সঙ্গে আপনাদের দাবিদাওয়া নিয়ে শিক্ষামন্ত্রী ও প্রতিমন্ত্রীর কথা হয়েছে। অর্থমন্ত্রী বলেছেন, দাবিদাওয়া সংক্রান্ত ও অন্যান্য তথ্য দেওয়ার জন্য। শিক্ষা মন্ত্রণালয় এই সংক্রান্ত তথ্য প্রস্তুত করছে। দুই-একদিনের মধ্যে আপনাদের সকল তথ্য অর্থ মন্ত্রণালয়ে পাঠিয়ে দেওয়া হবে। আপনাদের প্রতি সরকার সহানুভূতিশীল। অনশন ভেঙে যার যার শিক্ষা প্রতিষ্ঠানে চলে যান। অনশন ভাঙার আহ্বান করছি।’

এরপর শিক্ষকদের পক্ষ থেকে কর্মসূচি স্থগিতের কথা জানান স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষক সমিতির মহাসচিব সভাপতি কাজী রুহুল আমিন চৌধুরী।

তিনি বলেন, ‘সরকারের সাথে আমরা একমত। উনারা যা করার করবেন। আমরা আশা করি দাবি-দাওয়া মেনে নেবেন। এখানেই আমাদের কর্মসূচি স্থগিত করলাম। অনশন ভেঙে আমরা নিজ শিক্ষা প্রতিষ্ঠানে চলে যাব।’

এরপর শিক্ষাসচিব মো. আলমগীর ও শিক্ষক নেতারা আন্দোলনরত শিক্ষকদের ফলের রস খাইয়ে অনশন ভাঙান।

১ জানুয়ারি থেকে জাতীয়করণের দাবিতে জাতীয় প্রেস ক্লাবের সামনে অবস্থান শুরুর আটদিন পর আমরণ অনশনে রূপ নিয়েছিল স্বতন্ত্র ইবতেদায়ী শিক্ষক সমিতির এই আন্দোলন।

টানা দুই সপ্তাহের আন্দোলনের পর রোববার শিক্ষামন্ত্রীর সঙ্গে তিন দফা বৈঠকে বসলেও তার ‘আশ্বাসে’ সাড়া না দেননি স্বতন্ত্র ইবতেদায়ী শিক্ষকরা। প্রধানমন্ত্রী বা অর্থমন্ত্রী কাছ থেকে জাতীয়করণের ‘স্পষ্ট ঘোষণার’ অপেক্ষায় অনশন ভাঙেননি তারা।

তবে সোমবার দুপুরে শিক্ষামন্ত্রী ও প্রতিমন্ত্রীর সঙ্গে শিক্ষক প্রতিনিধিদলের এক বৈঠকের পর অনশন থেকে সরে আসার সিদ্ধান্ত নেন এই শিক্ষকরা।