আম গাছে আসতে শুরু করেছে মুকুল, বাতাসে ভেসে বেড়াচ্ছে এর সুন্দর গন্ধ


647 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
আম গাছে আসতে শুরু করেছে মুকুল, বাতাসে ভেসে বেড়াচ্ছে এর সুন্দর গন্ধ
ফেব্রুয়ারি ১৩, ২০১৮ তালা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অমিত কুমার ::
আমের মুকুল জানান দিচ্ছে মধু মাস সমাগত। নির্ধারিত সময়ের ভিতরেই আমের মুকুল আসতে শুরু করেছে। তবে চলতি মাসের শেষের দিকে প্রতিটি গাছেই পুরোপুরিভাবে মুকুল ফুটতে শুরু করবে। যেসব গাছে আগাম মুকুল আসতে শুরু করেছে তার বাগান মালিকরা পরিচর্যাও শুরু করে দিয়েছেন রীতিমত।
বড় ধরনের কোনো প্রাকৃতিক দুর্যোগ না ঘটলে এ বছর আমের বাম্পার ফলন হবে বলে আশা করছেন চাষি ও বাগান মালিকরা। পাটকেলঘাটার বাইগুনি,শাকদাহ,মির্জাপুর,মিঠাবাড়ি,বড়বিলা,সরুলিয়া,সহ পাটকেলঘার বিভিন্ন এলাকায় বাণিজ্যিকভাবে প্রায় সব জাতের আম উৎপাদন হচ্ছে। লাভজনক হওয়ায় প্রতি বছর কৃষি জমিতে বাড়ছে আমের আবাদ।
পাটকেলঘাটা অঞ্চলের আম চাষিরা জানান, শীতের তীব্রতা কম থাকলেও গেল কয়েক সপ্তাহ থেকেই আম গাছে মুকুল আসতে শুরু করেছে। আবহাওয়া অনুকূলে থাকলে এবার গাছগুলোতে মুকুলের সমারহ ঘটার সম্ভাবনা রয়েছে। আম চাষিরা আশান্বিত আবহাওয়া অনুকূল থাকলে নিশ্চিতভাবে আমের ভালো ফলন হবে। পাটকেলঘাটার বাইগুনি গ্রামের আম চাষি তহিদুর রহমান রনি জানান, প্রায় দুই সপ্তাহ থেকে তিনি আম গাছের প্রাথমিক পর্যায়ের পরিচর্যা শুরু করে দিয়েছেন। মুকুলের মাথাগুলোকে পোকা-মাকড়ের আক্রমণ থেকে রক্ষার জন্য ওষুধ স্প্রে করা হচ্ছে। প্রায় গাছেই আমের মুকুল আসা শুরু হয়েছে।
তিনি আশা প্রকাশ করছেন এবার আমের ফলন ভালো হবে। পাটকেলঘাটা থানায়
প্রতি বছর আম বাগানের সংখ্যা ক্রমেই বাড়ছে। বিশেষ করে ল্যাংড়া,হিমসাগর,আমরুপালি, গোপালভোগ, ক্ষীরসাপাত, আশ্বিনা জাত বেশি।
##