কোলেষ্টেরলের মাত্রা কমায় আপেল


224 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
কোলেষ্টেরলের মাত্রা কমায় আপেল
ফেব্রুয়ারি ১৩, ২০১৮ ফটো গ্যালারি স্বাস্থ্য
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::
বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, আপেল স্বাস্থ্যের জন্য খুবই উপকারী একটি ফল। এতে শরীরের প্রয়োজনীয় ক্যালরি, ফাইবার, পটাশিয়াম, মাঙ্গানিজ, কপার এবং ভিটামিন এ, সি, কে ,ই, বি১, বি ৬ রয়েছে।

আপেলে প্রচুর পরিমাণে আঁশ এবং পানি থাকে। যা শরীরের জন্য খুব উপকারী। এক গবেষণায় দেখা গিয়েছে, যারা খাবার খাওয়ার আগে এক টুকরো আপেল খায় অন্যদের চাইতে তাদের তুলনামুলকভাবে কম ক্ষুধা অনুভূত হয়। এছাড়া ওই গবেষণায় আরও দেখা গিয়েছে, যারা খাওয়ার আগে আপেল খায় তারা অন্যদের তুলনায় ২০০ ক্যালরি কম খাবার খায়। ফলে তাদের ওজন বাড়ার সম্ভাবনা কম থাকে। এছাড়া এতে থাকা কিছু প্রাকৃতিক উপাদান ওজন কমাতে সাহায্য করে।

একটি গবেষণায় দেখা গিয়েছে, আপেলে আঁশ থাকায় এটি শরীরে কোলেস্টেরলের মাত্রা কমায়। যা হৃদরোগের জন্য খুবই উপকারী। এছাড়া এটি স্ট্রোকের ঝুঁকি কমায়।

কিছু গবেষণায় দেখা গিয়েছে, প্রতিদিন আপেল খেলে ডায়বেটিসের ঝুঁকি কমে।

অনেক গবেষণায় এটাও দেখা গিয়েছে, নিয়মিত আপেল খেলে ক্যান্সারের ঝুঁকিও অনেকটা কমে যায়। অ্যান্টিঅক্সিডেন্টসমৃদ্ধ আপেল হাঁপানি প্রতিরোধেও সাহায্য করে। এটি হাড় মজবুত করতে সাহায্য করে।

অনেক গবেষণায় প্রমাণিত হয়েছে, আপেলের রস বয়সজনিত মানসিক রোগ সারাতে সহায়তা করে। বিশেষ করে আলঝাইমার রোগীদের জন্য এটা খুবই কার্যকরী।

সূত্র : হেলথলাইন