কপিলমুনিতে অনুমোদন ছাড়াই বিক্রি হচ্ছে গ্যাস ও জ্বালানি তেল


120 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
কপিলমুনিতে অনুমোদন ছাড়াই বিক্রি হচ্ছে গ্যাস ও জ্বালানি তেল
মার্চ ১১, ২০১৮ খুলনা বিভাগ ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

পলাশ কর্মকার, কপিলমুনি ::
কপিলমুনি বাজারসহ পার্শ্ববর্তী এলাকায় সরকারি অনুমতির তোয়াক্কা না করে নিজেদের ইচ্ছে মতোই সিলিন্ডার গ্যাস ও জ্বালানী তেল ব্যবসা চালিয়ে যাচ্ছেন কিছু অসাধু ব্যবসায়ী। ব্যবসায় নেই কোনো নিয়ন্ত্রণ। গ্যাস সিলিন্ডার ও জ্বালানী তেল ব্যবসায় বিস্ফোরক লাইসেন্স আবশ্যক হলেও কপিলমুনিতে বিষ্ফোরক লাইসেন্স ছাড়া অসংখ্য দোকানে বিক্রি হচ্ছে জ্বালানী তেল ও গ্যাস। যে যার যার মতো দামে বিক্রি করছে জ্বালানী গ্যাস ও তেল। ফলে বিব্রত হচ্ছেন গ্রাহকরা। সাথে সাথে বাজারের কিছু অসাধু ব্যবসায়ী বিস্ফোরক লাইসেন্স ছাড়াই খুলে বসেছেন গ্যাস সিলিন্ডার ও জ্বালানী তেলের ডিলারশীপ। যার কোনো বৈধতা না থাকলেও প্রকাশ্যেই তারা করে যাচ্ছেন এ ঝুঁকিপূর্ণ ব্যবসা। ফলে নিয়ম ছাড়াই ঝুঁকিপূর্ণভাবে মজুদ হচ্ছে গ্যাসের সিলিন্ডার ও জ্বালানী তেল। এসব অবৈধ ডিলাররাই গ্যাস ও তেলের বাড়তি দাম, তেলে ভেজাল ও ওজনে কারচুপিসহ নানা অপকর্ম করে চলেছে অহরহ।
খোঁজ নিয়ে জানা যায়, কপিলমুনি বাজারে পানের দোকান, চায়ের দোকান, মুদি দোকান, হাড়ি পাতিলের দোকান সাথেও রয়েছে এলপি গ্যাস ও পেট্রোল-ডিজেল বিক্রির ব্যবসা। এসব দোকানিদের বিস্ফোরক লাইসেন্স নেই। দেশের সরকারি নিয়ম অনুযায়ী যে লাইসেন্স ছাড়া গ্যাস ও জ্বালানী তেল বিক্রি করা যায় না। কেবলমাত্র ওই লাইসেন্সের ভিত্তিতেই গ্যাস ও জ্বালানী তেল বিক্রির অনুমতি পাওয়া যায়।
নাম প্রকাশে অনিচ্ছুক এক জ্বালানী গ্যাস ও তেল বিক্রেতা জানান, অনেক সময় সাইনবোর্ড দেখে বোঝা যায়, কোন ডিলার বৈধ আর কোন ডিলার অবৈধ। বৈধ ডিলারের সাইনবোর্ডে বসুন্ধরা, পদ্মা, মেঘনা, যমুনাসহ নানা ধরনের গ্যাস কোম্পানির নাম লেখা থাকে। কিন্তু অনুমোদনহীন অবৈধ ডিলারে সাইনবোর্ডে এসব নাম থাকে না। লাইসেন্স ছাড়া কিভাবে এসব অসাধু ব্যবসায়ীরা গ্যাস ও তেল বিকি-কিনি করছেন এমন প্রশ্নে তিনি বলেন, কপিলমুনি সদরসহ পার্শ্ববর্তী বিভিন্ন এলাকায় প্রায় অর্ধ শত গ্যাস ও তেল বিক্রেতার অনুমোদন নেই। এসব অসাধু ব্যবসায়ীরা গ্যাস ও তেল বিক্রির অনুমতি নিয়েছে প্রচার করে অবৈধভাবে ব্যবসা চালাচ্ছেন। সরকারি রীতি নীতি অনুযায়ী ট্রেড লাইসেন্স বা ফায়ার সার্ভিসের অনুমতি নিয়ে কেউ গ্যাসের ডিলার হতে পারে না। জ্বালানী তেল বা গ্যাস বিক্রির অনুমতির জন্য এ লাইসেন্সগুলো যথাযথ নয়। জ্বালানী তেল ও গ্যাসের ডিলারের মূল ভিত্তি হলো বিস্ফোরক লাইসেন্স। অথচ এসব লাইসেন্স বিহীন অবৈধ ডিলার বা দোকানীরাই বাড়তি দামে গ্যাস বিক্রিসহ নানা অপকর্ম করছেন কিন্তু তা যেন দেখার কেউ নেই বলে অভিযোগও রয়েছে। যার দায়ভার অনেক সময় বৈধ ডিলারদেরকেই নিতে হচ্ছে। অনুমোদন বিহীন প্রতিষ্ঠানে পেট্রোলিয়াম জাতীয় জ্বালানি তেল ও সিলিন্ডার গ্যাস বিক্রি সম্পূর্ণভাবে আইনত নিষিদ্ধ। প্রতিটি জ্বালানী তেল বা জ্বালানী গ্যাসের দোকানে অগ্নিনির্বাপক যন্ত্র রাখা প্রয়োজন। তাই যারা অবৈধ ও ঝুঁকিপূর্ণ ব্যবসার সঙ্গে জড়িত অবিলম্বে তাদের বিরদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা আবশ্যক বলে মনে করেন সুধীজনরা। জননিরাপত্তার স্বার্থে জ্বালানী তেল ও সিলিন্ডার গ্যাস ব্যবসায়ীদের সরকারি বিধি-বিধান মেনে জ্বালানি তেল ও সিলিন্ডার গ্যাস বিক্রির অনুরোধ জানিয়েছেন এলাকাবাসি। পাশাপাশি বিষ্ফোরক অধিদফতর এবং পরিদর্শকের লাইসেন্সবিহীন ব্যবসা প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে দ্রুত আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট বিভাগের জরুরী হস্তক্ষেপও কামনা করেছেন তারা
##