শ্যামনগরে স্থানীয় সরকার এবং জলবায়ু তহবিল বিষয়ক কর্মশালা


100 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
শ্যামনগরে স্থানীয় সরকার এবং জলবায়ু তহবিল বিষয়ক কর্মশালা
মার্চ ১২, ২০১৮ ফটো গ্যালারি শ্যামনগর
Print Friendly, PDF & Email

স্টাফ রিপোর্টার ::
শ্যামনগরের সুন্দরবন উপকুলে দিনব্যাপী ‘স্থানীয় সরকার এবং জলবায়ু তহবিল বিষয়ক রিফ্রেশার কর্মশালা’ শ্যামনগরের মুন্সিগঞ্জের বরষা রিসোর্টে অনুষ্ঠিত হয়েছে। কর্মশালা’র আয়োজন করে জলবায়ু পরিষদ। সোমবার সন্ধ্যায় অনুষ্ঠিত এ কর্মশালায় সভাপতিত্ব করেন উপাধ্যক্ষ নাজিমউদ্দিন। সমগ্র অনুষ্ঠান সঞ্চালনা করেন অধ্যক্ষ আশেক-ই-এলাহী। অনুষ্ঠানে মত বিনিময় করেন শ্যামনগর উপজেলার ভারপ্রাপ্ত চেয়ারম্যান মহসিন উল মুলক, বিসিএএস’র জলবায়ু পরিবর্তন বিষয়ে অভিজ্ঞ খন্দকার ফখরুল আলম, আওয়ামী লীগের উপজেলা কমিটির সাধারণ সম্পাদক এস. এম আতাউল হক দোলন, বুড়িগোয়ালিনী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ভবতোষ কুমার মন্ডল, ঈশ্বরীপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এড. জি এম শোকর আলী, চেয়ারম্যান আবু সালেহ বাবু, কৈখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুর রহিম, রমজাননগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শেখ আল মামুন, কাশিমাড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এস এম আব্দুর রউফ, পানি উন্নয়ন বোর্ড সাতক্ষীরার এসও মাসুদ রানা, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপজেলার সাবেক কর্মকর্তা ডা: মো: নজরুল ইসলাম। উল্লেখ্য জলবায়ু পরিষদের এই আয়োজনের সাথে আছেন, সিএসআরএল, আইক্যাট, বিসিএএস, ব্র্যাক বিশ্ববিদ্যালয়, সিথ্রিইআর, প্রকাশ ও ব্রিটিশ কাউন্সিল। অনুষ্ঠান সূচনা হয় জাতীয় সঙ্গীত পরিবেশনার মধ্য দিয়ে। জাতীয় সঙ্গীত পরিবেশন করে অনন্যা মন্ডল ও ঐশর্য্য মন্ডল।
এক বছরের কাজের অভিজ্ঞতা নিয়ে জলবায়ু পরিষদের সদস্যদের কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকাল দশটায় শ্যামনগরের মুন্সিগঞ্জের সুশীলন টাইগার পয়েন্টে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। ‘জনগনের অংশগ্রহণের মাধ্যমে জলবায়ু প্রকল্প ও অর্থায়নের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণ’ শীর্ষক কর্মশালায় সভাপতিত্ব করেন উপাধ্যক্ষ নাজিমউদ্দিন। কর্মশালা পরিচালনা করেন সিএসআরএল’র এমইএল কর্মকর্তা শোয়েব চৌধুরী ও প্রগতির নির্বাহী পরিচালক অধ্যক্ষ আশেক ই এলাহী। কর্মশালায় অতিথি ছিলেন শ্যামনগর উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মহসিন উল মুলক, অধ্যাপক শাহানা হামিদ ও এ্যাডভোকেট আনিসুর রহমান। অনুষ্ঠানে সাতক্ষীরা ও খুলনা’র উপকুলীয় উপজেলা শ্যামনগর ও কয়রা’র জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাবগুলো প্রদর্শন করা হয়।
কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে মহসিন উল মুলক বলেন, জলবায়ু পরিবর্তনের সর্বোচ্চ ক্ষতি’র শিকার অঞ্চল হলো সাতক্ষীরা খুলনা। অথচ এই ক্ষতির বিপরীতে এলাকার মানুষ পাচ্ছে না কোন ক্ষতি পুরণ। কর্মশালা শেষে অনুষ্ঠিত হয় যৌথ নেটওয়ার্কিং মিটিং।
##