পাইকগাছা সংবাদ ॥ আলোচিত গাংরখী নদীর নেটপাটা অপসারণ করলেন এমপি নূরুল হক


160 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
পাইকগাছা সংবাদ ॥ আলোচিত গাংরখী নদীর নেটপাটা অপসারণ করলেন এমপি নূরুল হক
এপ্রিল ১৫, ২০১৮ খুলনা বিভাগ ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

এস, এম, আলাউদ্দিন সোহাগ ::
পাইকগাছার বহুল আলোচিত গাংরখী ও শালুকখালী বদ্ধ নদীর নেটপাটা অপসারণ করে জন সাধারণের জন্য উন্মুক্ত করা হয়েছে। রোববার সকালে স্থানীয় সংসদ সদস্য আলহাজ্ব এ্যাডঃ শেখ মোঃ নূরুল হক নদীতে নেমে নৌকায় চড়ে প্রায় ৩ কিলোমিটার দৈর্ঘের নদীর সকল নেটপাটা নিজের নেতৃত্বে অপসারণ করেন। এ সময় স্থানীয় জনপ্রতিনিধি ও এলাকাবাসী সংসদ সদস্যকে অপসারণ কাজে সহযোগিতা করেন। অপসারণ অভিযান পরিচালনা কালে নদীর দুই পাড়ের শত শত এলাকাবাসী সংসদ সদস্যকে অভিনন্দন জানান।
উল্লেখ্য, পাইকগাছা উপজেলার গড়ইখালী ইউনিয়ন ও কয়রা উপজেলার মহেশ্বরীপুর ইউনিয়নের মধ্যবর্তী প্রায় ৩ কিলোমিটার দৈর্ঘের গাংরখী ও শালুকখালী নদী এলাকার প্রভাবশালী একটি মহল নামমাত্র মূল্যে ইজারা নিয়ে বছরেরপর বছর ধরে অবৈধ ভাবে নেটপাটা ব্যবহার করার মাধ্যমে মাছ চাষ করে আসছিল। নেটপাটা ব্যবহার করার ফলে নদীর দুই পাশের দুই ইউনিয়নের বিঘিœত হয় পানি সরবরাহ। এতে এলাকার হাজার হাজার হেক্টর জমির ফসল উৎপাদন মারাত্মকভাবে ব্যাহত হয়। শত শত মৎস্যজীবী পরিবারের জীবিকার উপর পড়ে বিরূপ প্রভাব। পানি সরবরাহের ব্যাপারে এলাকাবাসী কিছু বলতেই গেলেই ইজারাদার তাদের উপর চরম নির্যাতন করে আসছিল। ইজারাদারের হাত থেকে নদী অবমুক্ত করার দাবীতে এলাকাবাসী বিভিন্ন সময়ে আন্দোলনও করে। কিন্তু ইজারাদার প্রভাবশালী হওয়ায় কোন আন্দোলন কাজে আসেনি। অবশেষে এলাকাবাসী স্থানীয় সংসদ সদস্য আলাহাজ্ব এ্যাডঃ শেখ মোঃ নূরুল হককে বিষয়টি অবহিত করে এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবী জানান। সংসদ সদস্য বিভিন্ন সভা-সমাবেশে উল্লেখিত নদীটি অবমুক্ত করার ব্যাপারে এলাকাবাসীকে প্রতিশ্রুতি দেন। প্রতিশ্রুতি অনুযায়ী প্রথমে তিনি সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে উপ-আনুষ্ঠানিক পত্র দিয়ে ইজারা কার্যক্রম বন্ধ রাখার আহ্বান জানান। গত ৩০ চৈত্র ইজারার মেয়াদ শেষ হয় এবং নতুন করে নদীটি ইজারা প্রদান কার্যক্রম বন্ধ রাখা হয়। রোববার সকালে সংসদ সদস্য আলহাজ্ব এ্যাডঃ শেখ মোঃ নূরুল হক নিজেই গাংরখী স্লুইচ গেট হতে নৌকায় চড়ে প্রায় ৩ কিলোমিটার নদীর সকল অবৈধ নেটপাটা অপসারণ করে এলাকাবাসীর পানি সরবরাহের জন্য গাংরখী ও শালুকখালী নদী অবমুক্ত ঘোষণা করেন। নদী অবমুক্ত হওয়ায় পরে বিকালে দক্ষিণ কুমখালী সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে এলাকাবাসী আনন্দ র‌্যালি, সমাবেশ ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। গড়ইখালী ইউনিয়ন আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি অর্দ্ধেন্দু শেখর মন্ডলের সভাপতিত্বে অনুষ্ঠানে এমপি নূরুল হককে এলাকাবাসীর পক্ষ থেকে শুভেচ্ছা ও অভিনন্দন জানানো হয়। নেটপাটা অপসারণ ও সমাবেশ অনুষ্ঠানে অন্যানের মধ্যে উপস্থিত ছিলেন, জেলা আওয়ামীলীগনেতা আলহাজ্ব শেখ মনিরুল ইসলাম, গড়ইখালী ইউপি চেয়ারম্যান রুহুল আমিন বিশ্বাস, মহেশ্বরীপুর ইউপি চেয়ারম্যান বিজয় কুমার সরদার, সাবেক ইউপি চেয়ারম্যান আলহাজ্ব মুনছুর আলী গাজী, আওয়ামীলীগনেতা এসএম আয়ুব আলী, আক্তার হোসেন গাইন, বিএম শফি, জেলা যুবলীগ নেতা শেখ আনিছুর রহমান মুক্ত, ইউপি সদস্য বিপুল কান্তি মন্ডল, আব্দুস সালাম কেরু, শহিদুল ইসলাম, অচিন্ত কুমার সরদার, দূর্গাদাশ মন্ডল, কাজল রানী বর্মন, সাবেক ইউপি সদস্য আব্বাস আলী মোল্লা, আব্দুল মাজেদ, ডাঃ সুব্রত কুমার মৈত্র, আব্দুস সাত্তার মুন্তু, গাউছার রহমান, পূর্ণেন্দু শেখর মন্ডল, দীলিপ কুমার দাশ, শিবপদ মন্ডল, মানস কুমার মন্ডল, জিএম মফিজুল ইসলাম, রণজিৎ কুমার মন্ডল, স্বপন কুমার সরকার, আছাদুল ইসলাম, সনাতন বৈদ্য, আব্বাস আলী মোড়ল, উৎপল কুমার মন্ডল, কৃষ্ণ দাশ, যুবলীগনেতা শেখ মাসুদুর রহমান, শেখ সরোওয়ার্দ্দী, জাহিদুল আলম, আসিফ ইকবাল রনি, সঞ্জয় ঘোষ, উপজেলা ছাত্রলীগের সভাপতি এসএম মশিয়ার রহমান ও কলেজ ছাত্রলীগের সভাপতি মনোজ মন্ডল।
##


পাইকগাছায় মোবাইল মেরামত করাকে কেন্দ্র করে প্রতিপক্ষের হামলায় আহত যুবকের মৃত্যু
এস, এম, আলাউদ্দিন সোহাগ ::
পাইকগাছায় মোবাইল মেরামত করাকে কেন্দ্র করে প্রতিপক্ষের হামলায় আহত যুবক রাসেলের মৃত্যু হয়েছে। হামলা ও মারপিটের একদিন পর রোববার বিকাল ৫টার দিকে খুলনার একটি বেসরকারি হাসপাতালের আইসিইউ’তে চিকিৎসাধীন অবস্থায় রাসেলের মৃত্যু হয় বলে তার চাচা শাহাজান নিশ্চিত করেছেন।
প্রাপ্ত সূত্রে জানাযায়, শনিবার বিকাল ৫টার দিকে উপজেলার নতুন বাজারস্থ শামীম মোবাইল সার্ভিসিং সেন্টারে মোবাইল মেরামত করাকে কেন্দ্র করে সামান্য কিছু টাকা নিয়ে সার্ভিসিং সেন্টারের মালিক শামীম আহম্মেদের সাথে মোবাইল মেরামতকারী মটবাটী গ্রামের মোহাম্মদ মোল্লার ছেলে শফিকুল ইসলামের বাকবিতন্ডার এক পর্যায়ে মারপিটের ঘটনা ঘটে। এ সময় শামীম আহম্মেদের নিকট থেকে প্রশিক্ষণ নেওয়া গোপালপুর গ্রামের মতলেব সরদারের ছেলে রাসেল (২২) মারপিট ঠেকাতে যায়। পরে শফিকুল তার লোকজনকে ডেকে নিয়ে এসে নতুন বাজার ৩ রাস্তা মোড়ে ফেলে রাসেলকে বেদম মারপিট করে গুরুতর আহত করে। পরে স্থানীয় লোকজন আহত রাসেলকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করলে তার অবস্থা আশংকা জনক হওয়ায় কর্তৃব্যরত চিকিৎসকরা তাকে উন্নত চিকিৎসার জন্য খুলনায় প্রেরণ করে। খুলনার একটি বেসরকারি হাসপাতালের আইসিইউ’তে চিকিৎসাধীন অবস্থায় রোববার বিকাল ৫টার দিকে রাসেলের মৃত্যু হয়। মৃত্যুর এ খবর এলাকায় ছড়িয়ে পড়লে বিক্ষুদ্ধ এলাকাবাসী নতুন বাজার এলাকার সড়ক অবরোধ করে হামলাকারীদের গ্রেফতার পূর্বক দৃষ্টান্ত মূলক শাস্তির দাবী জানান।
##


পাইকগাছায় উৎসব মূখর পরিবেশে বাংলা নববর্ষ উদযাপিত
এস, এম, আলাউদ্দিন সোহাগ ::
পাইকগাছায় নানা আয়োজনের মধ্য দিয়ে বাংলা নববর্ষ উদযাপিত হয়েছে। উপজেলা প্রশাসনের উদ্যোগে শনিবার সকাল ৮টায় বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা পরিষদ চত্ত্বর থেকে বের হয়ে উপজেলা সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। শোভাযাত্রায় গ্রাম বাংলার নানা ঐতিহ্য শোভা পায়। উপজেলা প্রশাসনের পাশাপাশি শোভাযাত্রায় পাইকগাছা কলেজ, মুক্তিযুদ্ধের শহীদ স্মৃতি পাঠাগার, শিব্সা সাহিত্য অঙ্গন, পাইকগাছা সরকারী উচ্চ বিদ্যালয় ও সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়, মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়, শহীদ এমএ গফুর ও ইউনিভার্সাল এডার্স স্কুল সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও সামাজিক সাংস্কৃতিক সংগঠন অংশ গ্রহণ করে। সকাল সাড়ে ৮টায় পান্তা ভোজ ও সাংস্কৃতিক অনুষ্ঠান সকাল ১০ টায় গ্রামীন খেলাধূলা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার ফকরুল হাসান এর সভাপতিত্বে পৃথক অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, স্থানীয় সংসদ সদস্য আলহাজ্ব এ্যাড শেখ মোঃ নূরুল হক। উপস্থিত ছিলেন, উপজেলা চেয়ারম্যান এ্যাডঃ স ম বাবর আলী, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান শাহানারা খাতুন, পৌর মেয়র সেলিম জাহাঙ্গীর, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার শেখ শাহাদাৎ হোসেন বাচ্চু, ওসি (অপারেশন) প্রবীন চক্রবর্তী, আওয়ামীলীগনেতা আলহাজ্ব শেখ মনিরুল ইসলাম, অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) মিহির বরণ মন্ডল, উপাধ্যক্ষ সরদার মোহাম্মদ আলী, অবঃ অধ্যক্ষ রমেন্দ্রনাথ সরকার, মুক্তিযুদ্ধের শহীদ স্মৃতি পাঠাগারের সভাপতি ডাঃ শেখ মোহাম্মদ শহিদ উল্লাহ, শিবসা সাহিত্য অঙ্গনের সভাপতি সুরাইয়া বানু ডলি, প্রাক্তন সহকারী অধ্যাপক জিএমএম আজাহারুল ইসলাম সহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ। বিকালে গদাইপুর ফুটবল মাঠে সাংবাদিক প্রকাশ ঘোষ বিধানের সভাপতিত্বে ৩ দিনব্যাপী চৈত্র সংক্রান্তি ও বৈশাখী মেলার উদ্বোধন করেন সংসদ সদস্য আলহাজ্ব এ্যাডঃ শেখ মোঃ নূরুল হক। উপস্থিত ছিলেন, প্রাক্তন যুগ্ম সচিব অমীয় ঘোষ, আওয়ামীলীগনেতা আলহাজ্ব শেখ মনিরুল ইসলাম, রতন ভদ্র, আব্দুর রাজ্জাক মলঙ্গী ও ইউপি চেয়ারম্যান রিপন কুমার মন্ডল। নববর্ষের দ্বিতীয় দিন শিবসা ব্রিজ সংলগ্ন বালুর মাঠে অনুষ্ঠিত হয় ঘুড়ি ওড়ানো প্রতিযোগিতা।
##
বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক রাখতে উপকেন্দ্র স্থাপনের জোর দাবী
পাইকগাছায় লোডশেডিং এর প্রতিবাদে নাগরিক কমিটির প্রতিবাদ সভা; ১ সপ্তাহের আল্টিমেটাম
এস, এম, আলাউদ্দিন সোহাগ ::
পাইকগাছায় বিদ্যুতের ভয়াবহ লোডশেডিং এর প্রতিবাদ ও বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক রাখার দাবীতে পাইকগাছা নাগরিক কমিটির এক প্রতিবাদ সভা রোববার সকালে সংগঠনের কার্যালয়ে অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠিত সভায় বক্তারা লোডশেডিং বন্ধ সহ বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক রাখতে অবিলম্বে এলাকায় বিদ্যুতের উপকেন্দ্র স্থাপনের দাবী জানিয়ে সংগঠনের পক্ষ থেকে ১ সপ্তাহের আল্টিমেটাম ঘোষনা করা হয়। সংগঠনের সভাপতি মোস্তফা কামাল জাহাঙ্গীরের সভাপতিত্বে প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন, নাগরিক নেতা কাজী আজিজুল করিম, এড. মোর্ত্তজা জামান আলমগীর রুলু, গোলাম কিবরিয়া রিপন, শামসুল হুদা খোকন, জি এম লিয়াকত হোসেন, গাজী আঃ সামাদ, মোঃ রবিউল ইসলাম, মোঃ নূর ইসলাম নুরু ভাই, সাজ্জাদ সরদার, মোঃ আঃ মালেক, তন্ময় রায়, দেবাশীষ সানা, শিব কুমার, মুজিবর গাজী, গাজী সোহলে রাশেদ জনি, মাসুদুর রহমান, খায়রুল ইসলাম, উদয় সাধু, মোঃ শফিয়ার রহমান, নারায়ন সাধু, এরশাদ, সুভাষ চন্দ্র রায়, রহিম।

##