আবেদন করলেও পাসপোর্ট পাবেন না তারেক : ডিজি


71 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
আবেদন করলেও পাসপোর্ট পাবেন না তারেক : ডিজি
এপ্রিল ২৬, ২০১৮ জাতীয় ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::
বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান আবেদন করলেও নতুন পাসপোর্ট পাবেন না বলে জানিয়েছেন ইমিগ্রেশন অ্যান্ড পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল মাসুদ রেজওয়ান ।

তারেক রহমানের নাগরিকত্ব এবং পাসপোর্ট নিয়ে বিতর্কের প্রেক্ষিতে বৃহস্পতিবার আগারগাঁওয়ে পাসপোর্ট অধিদফতরে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

তারেক রহমান দুর্নীতির মামলায় সাজাপ্রাপ্ত আসামি এবং তার জাতীয় পরিচয়পত্র না থাকায় তিনি পাসপোর্ট পাবেন না বলে জানান তিনি।

ডিজি মেজর জেনারেল মাসুদ রেজোয়ান বলেন, পাসপোর্ট আদেশ-১৯৭৩ অনুযায়ী, আবেদনের সময় থেকে পূর্ববর্তী পাঁচ বছরের মধ্যে কেউ অন্তত দুই বছর দণ্ডপ্রাপ্ত হলে পাসপোর্ট পাওয়ার যোগ্য হবেন না। তারেক রহমান লন্ডন হাইকমিশনে ২০১৪ সালে পাসপোর্ট জমা দেন এবং সেই থেকে তিনি নতুন পাসপোর্টের জন্য কোনো আবেদন করেননি।

তিনি আরও বলেন, নাগরিকত্ব এবং পাসপোর্ট আত্মসমর্পণের মধ্যে কোনো সম্পর্ক নেই। কোন ব্যক্তির পাসপোর্ট না থাকলে তার নাগরিকত্ব বাতিল হয় না। যদি তারেক রহমান তার নাগরিকত্ব বাতিলের বিষয়ে আবেদন করে থাকেন তাহলে সেটি ভিন্ন বিষয়। কিন্তু তারেক রহমান তার নাগরিকত্ব বাতিলের আবেদন করেছেন কিনা সে বিষয়ে আমাদের ধারণা নেই।

মাসুদ রেজোয়ান বলেন, তারেক রহমান তার পাসপোর্ট ফেরত পেতেন যদি তার জাতীয় পরিচয়পত্র (এনআইডি) থাকতো। কিন্তু এটা এখন সকলেই জানেন যে তারেক রহমানের জাতীয় পরিচয়পত্র নেই। তারেক রহমান যদি তার পাসপোর্ট পেতে চান তাহলে তাকে দেশে আসতে হবে এবং জাতীয় পরিচয়পত্রের জন্য আবেদন করতে হবে।

এক প্রশ্নের জবাবে ডিজি বলেন, পাসপোর্ট না থাকলেও দেশে ফিরতে তার কোন সমস্যা নেই। বাংলাদেশ দূতাবাস থেকে ভ্রমণ পাস সংগ্রহ করে তিনি যে কোন সময় দেশে আসতে পারেন।

উল্লেখ্য, তারেক রহমান অর্থ পাচারের একটি মামলায় উচ্চ আদালত থেকে সাত বছরের কারাদণ্ডপ্রাপ্ত। এতিমখানা দুর্নীতি মামলায় আদালত তাকে ১০ বছরের কারাদণ্ড দিয়েছেন। এ ছাড়া ফৌজদারি আদালতে তার বিরুদ্ধে অন্তত ১৮টি মামলা বিচারাধীন। কয়েকটি মামলায় তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা রয়েছে।