নজরুল জন্মজয়ন্তীতে রওনক-প্রসূনের নাটক ‘বিদ্রোহী’


125 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
নজরুল জন্মজয়ন্তীতে রওনক-প্রসূনের নাটক ‘বিদ্রোহী’
মে ২৫, ২০১৮ ফটো গ্যালারি বিনোদন
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::
জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মজয়ন্তীতে তার কবিতা থেকে অনুপ্রাণিত হয়ে নির্মাণ করা হয়েছে বিশেষ নাটক ‘বিদ্রোহী’। ‘বিদ্রোহী’ নাটকটি রচনা ও পরিচালনা করেছেন শৌর্য দীপ্ত সূর্য। নাটকটিতে অভিনয় করেছেন রওনক হাসান ও প্রসূন আজাদ।

নাটকের গল্পে দেখা যায়, বুলবুল ভোকাল আর্টিস্ট, আবৃত্তিকার। নজরুলের কবিতা তার কণ্ঠেই যেন মানিকজোড়ের মতো মানিয়ে যায়। বুলবুল ছাড়া জমে না কবি নজরুলের কবিতা। তাই নজরুলের কবিতা কেন্দ্রিক যে কোনো অনুষ্ঠানে বুলবুলের নাম অপরিহার্য। এক পর্যায়ে বুলবুলের প্রেমে পড়ে ধনীর দুলালী হেনা মল্লিক। হেনা সম্পর্কটাকে পরিণয়ের দিকে নিয়ে যেতে চায়।

এদিকে বুলবুল নজরুলের চেতনা ধারণ ও লালন করুক এটা প্রত্যাশা করে হেনা। কিন্তু এই প্রত্যাশা তখনই ভেঙ্গে যায়, যখন বুলবুল কাজে এর কোনো প্রয়োগ না করে। তখন বুলবুলের কণ্ঠে বিদ্রাহী কবিতা কিংবা সাম্যবাদী কবিতা হেনার কাছে মেকি মেকি মনে হয়। এভাবে এগিয়েছে নাটকটির কাহিনি।

নাটকটিতে বুলবুল চরিত্রে অভিনয় করেছেন রওনক আর হেনা চরিত্রে অভিনয় করেছেন প্রসূন আজাদ। এছাড়াও অভিনয় করেছেন রাইসুল ইসলাম আসাদসহ অনেকে। আজ শুক্রবার রাত ৯টায় এটিএন বাংলায় নাটকটি প্রচারিত হবে।