ক্রোয়েশিয়ার কান্না বৃষ্টি হয়ে নামল


276 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
ক্রোয়েশিয়ার কান্না বৃষ্টি হয়ে নামল
জুলাই ১৬, ২০১৮ খেলা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::

‘আমরা কাঁদছি কোথায়। এ তো কেবল বৃষ্টির ঝটকা।’ ম্যাচ শেষে ক্রোয়েশিয়া খেলোয়াড়রা যাতে তাদের চোখের পানি লুকাতে পারে। চোখে পানি কেন প্রশ্নের জবাবে কিছু বলতে পারে। তাই যেন হুট করে এক ছড়া বৃষ্টির আনাগোনা। নয়তো কি! ম্যাচের শুরু থেকে শেষ অবধি সব তো ঠিকই ছিল।

এমন কি ম্যাচ শেষে ক্রোয়েশিয়া ফুটবলারা যখন বিষণ্ণ দাঁড়িয়ে তখনও সব ঠিক। এরপর শিরোপা মঞ্চ সাজানো হলো। ফ্রান্স-ক্রোয়েশিয়া প্রেসিডেন্ট, রাশিয়ার প্রেসিডেন্ট এবং ফিফা প্রেসিডেন্ট দাঁড়লেন তখনও ভালোই ছিল আকাশ। এরমধ্যে মডরিচ-এমবাপ্পে সেরা ফুটবলার ও সেরা তরুণ ফুটবলারের পুরস্কার হাতে তুলে নিলেন। কিন্তু যেই না ফুটবলাররা সারি বেধে দাঁড়ালেন সেই যেন শুরু হয়ে গেলো বৃষ্টি।

ক্রোয়েশিয়া সমর্থদের কান্না অবশ্য ম্যাচের ৬৫ মিনিটেই শুরু হয়ে যায়। ততক্ষণে ৪-১ গোলের বড় ব্যবধানে এগিয়ে গেছে ফ্রান্স। এরপর মানজুকিচের সমতায় একটু নড়ে চলে বসল বটে। হয়েতো তখন ক্রোয়াট ফুটবলারদের চোখে মাঠেই কান্না চলে আসাটাও রুখলো ওই গোল। কিন্তু ম্যাচের শেষ ১০ মিনিট যেন একদম ভেঙে পড়লো ক্রোয়েশিয়া। চোখে তখন কান্না ভর করেছে তাদের। শুধু ফেঁটে বেরুবার অপেক্ষা। দারুণ খেলে সবার মন জয় করে ফাইনালে গেছে তারা। তাদের বিষণ্নতা যেনো মস্কোর আকাশটাকেও পেয়ে বসলো।

আর তাই খেলোয়াড়দের মেডেল নিতে যাওয়ার সময় ক্রোয়েশিয়া ফুটবলারদের কান্না মস্কোর আকাশ থেকে ঝরলো। তাতে ফ্রান্স ফুটবলারদের মাথায়, কাঁধে কিংবা গায়ে জড়িয়ে রাখা জাতীয় পতাকা ভিজে চাপ হলো। আর ক্রোয়েশিয়া ফুটবলারদের ভেজা চোখ ধুঁয়ে দিয়ে গেলো।

তারা তো বীর। রাশিয়া বিশ্বকাপে হার না মানা দল তারা। নকআউট পর্বের ম্যাচে ১২০ মিনিট করে খেলেছে তবু হার মানেনি। তাদের চোখে যেন কান্না শোভা পায় না। বীরদের চোখের পানি দর্শকদের দেখতে নেই। আর তাই লুঝনিকিতে বৃষ্টির ঝটকা। ক্রোয়েশিয়ার কান্না আর ফ্রান্সের উৎসব যেনো একসূত্রে গাথা। যেবার ক্রোয়েশিয়ার বিশ্বকাপ যাত্রা শুরু হলো। সেবার ফ্রান্স জিতলো বিশ্বকাপ। তাও নবাগত দল হিসেবে বিশ্বকাপ খেলতে আসা ক্রোয়েশিয়া সেমিফাইনালে হারিয়ে। ফ্রান্স জিতলো নিজেদের প্রথম শিরোপা।

এবার আবার ক্রোয়েশিয়ার প্রথম বিশ্বকাপ ফাইনাল। আর ক্রোয়েশিয়ার আবার কান্না। এই কান্নার মাঝে ক্রোয়েশিয়ার বিশেষ পাওয়া ভক্তদের ভালোবাসা। ফাইনাল হারলেও ক্রোয়েশিয়াকে হয়তো কেউ দুয়ো দিচ্ছেন না। করছেন না সমালোচনা। বরং ফাইনাল খেলায় সমর্থকদের কাছ থেকে পাচ্ছেন টুপি খোলা অভিনন্দন।