এমবাপ্পে-গ্রিজিদের লাল গালিচা সংবর্ধনা


132 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
এমবাপ্পে-গ্রিজিদের লাল গালিচা সংবর্ধনা
জুলাই ১৬, ২০১৮ খেলা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::

নীল-সাদা এবং লাল। তিন রঙয়ের জাতীয় পতাকা নিয়ে রাতভর প্যারিসের রাস্তায় উল্লাস করে ফ্রান্সের মানুষ। কেউ কেউ গাড়ি নিয়ে নেমে পড়েন রাস্তায়। হর্ন বাজিয়ে মুখোরিত করে তোলেন রাজপথ। আইফেল টাওয়ারের চারপাশ সমর্থকদের ভিড়ে গমগম করে। রাইন নদীর তীরে রাতভর চিৎকার চেচামেচি করেন ফরাসিরা। বিশ্বকাপ ফুটবলে ফ্রান্স চ্যাম্পিয়ন হয়েছে বলে কথা!

ষষ্ট দেশ হিসেবে কমপক্ষে দুটি বিশ্বকাপ শিরোপা জয়ের এলিট ক্লাবে উঠে গেছে ফ্রান্স। তাই রাশিয়ায় বিশ্বকাপ জয়ের পরপরই ফ্রান্সের সমর্থকদের উল্লাস-উচ্ছাস থামায় কে। এরপর তারা অপেক্ষা করেন ফ্রান্স দলের দেশে ফেরার। প্রিয় দল এবং ফুটবলারদের বরণ করে নিতে বিমানবন্দরে ভিড় করেন ফ্রান্স ভক্তরা। উড়োজাহাজ থেকে নামার পর এমবাপ্পে-গ্রিজম্যানরা লাল গালিচার ওপর দিয়ে হেঁটে আসেন।

এর আগে বিশ্বকাপ জয়ী নায়কদের দেশের ফেরার উপলক্ষে ফ্রান্স তাদের দেশের গুরুত্বপূর্ণ কিছু বাস স্টপিজ এবং স্টেশনের নাম পরিবর্তন করে। ফ্রান্স দলের কোচ এবং ফুটবলারের নামে নামকরণ করেছে সেগুলোর। ফ্রান্স দলের ডাকনাম ‘দ্য ব্লুস’ নামেও দেওয়া হয়েছে স্টেশনের নাম। ফ্রান্স দল প্লেন থেকে নামলে জাতীয় পতাকা হাতে নিয়ে খেলোয়ারদের নাম ধরে স্লোগান দেন ভক্তরা।

ফুটবলারদের বিশ্বকাপ জয় করে দেশে ফেরার এই মুহূর্ত ভিডিও ধারণ করে নেন সমর্থকরা। এর আগে ফ্রান্স বিশ্বকাপ জয় করার পরপরই প্যারিসের রাস্তায় নেমে আসে মানুষ। রাস্তার তিনধার লোকে লোকারণ্য হয়ে যায়। তার সঙ্গে যোগ হয় বিভিন্ন রঙয়ের চোখ ধাঁধাঁনো আলো। আঁতশবাজি ফুটিয়ে উল্লাস করেন তারা। ফ্রান্সের এই উল্লাস আরও কতদিন চলে সেটাই এখন দেখার বিষয়।

পরিসংখ্যান বলছে, ফ্রান্স বিশ্বকাপের ফাইনালে উঠেছে তিনবার। এরমধ্যে দু’বার শিরোপা উচিয়ে ধরেছে।