খুলনায় নবযাত্রা প্রকল্প কর্তৃক “যুব সাংবাদিক প্রশিক্ষণ” শেষ হলো


309 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
খুলনায় নবযাত্রা প্রকল্প কর্তৃক “যুব সাংবাদিক প্রশিক্ষণ” শেষ হলো
আগস্ট ৯, ২০১৮ খুলনা বিভাগ ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

 

“আমেরিকান সরকারের আন্তজার্তিক উন্নয়ন সংস্থা (ইউএসএআইডি) এর ফুড ফর পিস (টাইটেল ২) খাদ্য সহায়তা কার্যক্রমের অর্থায়নে নবযাত্রা প্রকল্প একটি পাঁচ বছর মেয়াদী প্রকল্প যা ২০১৫ সালের সেপ্টেম্বরে শুরু হয়েছে এবং ২০২০ সালের সেপ্টেম্বরে শেষ হবে। ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এর নেতৃত্বে নবযাত্রা প্রকল্প অংশীদারিত্বের ভিত্তিতে ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম, উইনরক ইন্টারন্যাশনাল এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সহযোগিতায় বাস্তবায়িত হচ্ছে। প্রকল্পটি বাংলাদেশের দক্ষিণ পশ্চিম উপকূলীয় খুলনা জেলার দাকোপ ও কয়রা এবং সাতক্ষীরা জেলার কালিগঞ্জ ও শ্যামনগর উপজেলার ৮,৫৬,১১৬ জন উপকারভোগীর মা ও শিশুস্বাস্থ্য ও পুষ্টি, ওয়াটার ও স্যানিটেশন, কৃষি ও বিকল্প জীবিকায়ন, দুর্যোগ ব্যবস্থাপনা, নারী-পুরুষ সাম্য, সুশাসন ও সামাজিক দায়বদ্ধতার উন্নয়নের লক্ষ্যে বাস্তবায়িত হচ্ছে।

ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের এই প্রকল্প স্থানীয় অংশীদার সংস্থা, সুশীলনের সাথে শিশু বিবাহ ও জেন্ডার ভিত্তিক নির্যাতন প্রতিরোধ ও নারী পুরুষের সাম্য নিশ্চিত করার জন্য খুলনা জেলার দাকোপ ও কয়রা এবং সাতক্ষীরা জেলার কালিগঞ্জ ও শ্যামনগর উপজেলায় কাজ করে আসছে। এই কার্যক্রমসমূহের মধ্যে অন্যতম হল সংশ্লিষ্ট কর্মএলাকার যুবকদের উন্নয়ন তথা তাদের জন্য প্রশিক্ষণের ব্যবস্থা করা যাতে তারা নবযাত্রা প্রকল্পের বিভিন্ন কর্মকান্ডে বিশেষ করে বাল্যবিয়ে নিরসনের ক্ষেত্রে এবং নবযাত্রা প্রকল্প কর্তৃক বাস্তবায়িত কর্মকান্ডের ফলে কর্মএলাকায় যেসমস্ত পরিবর্তন এসেছে তা তুলে ধরা এবং কর্মএলাকার বিভিন্ন অসামাঞ্জ্যতা তুলে ধরা যাতে মানুষের মাঝে সামগ্রিকভাবে একটা পরিবর্তন আসে। এ প্রেক্ষিতে ৭ আগস্ট ২০১৮, রোজ মঙ্গলবার নগরীর হোটেল এ্যাম্বাসেডওে যুব সাংবাদিক প্রশিক্ষণ কোর্সেও উদ্বোধন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা জেলার মাননীয় পুলিশ সুপার জনাব এস এম শফিউল্লাহ। প্রশিক্ষনের উদ্বোধনী বক্তব্যে নবযাত্রার পক্ষ থেকে দেশের দক্ষিন-পশ্চিমাঞ্চলের চারটি উপজেলায় গৃহীত প্রকল্পের বিভিন্ন কর্মকান্ডসমূহ সংক্ষেপে তুলে ধরেন প্রকল্পের জেন্ডার ম্যানেজার তাসনুভা জামান।
প্রধান অতিথির বক্তব্যে জনাব এস এম শফিউল্লাহ, “তরুনদের কারিগরি ও ভাষাগত দক্ষতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণের ব্যবস্থা করে স্বাবলম্বী করে গড়ে তুলতে হবে এবং আমি আশা করি নবযাত্রা প্রকল্পের এই যুবকগন সাংবাদিকতার এই মৌলিক প্রশিক্ষণ পেয়ে দাকোপ, কয়রা, কালিগঞ্জ ও শ্যামনগর এলাকার বিভিন্ন অপরাধ ও বিভিন্ন সামাজিক সমস্যাকে সমাধানের জন্য জনসম্মুখে তুলে ধরতে হবে।

অনুষ্ঠানে রিসোর্স পার্সন হিসেবে বিভিন্ন সেশন পরিচালনা করেন ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশনের অনুসন্ধানী অনুষ্ঠান তালাশের জনপ্রিয় উপস্থাপক মো: মঞ্জুরুল করিম, টিআইবি’র প্রোগ্রাম ম্যানেজার মো: আতিকুর রহমান, নবযাত্রা প্রকল্পের টেকনিক্যাল প্রোগ্রাম ডিরেক্টর মোহাম্মদ নুরুল আলম রাজ,ু , ইয়ুথ ডেভলপমেন্ট স্পেশালিষ্ট মো: আশিক বিল্লাহ ও ইউএনডিপি’র হেড অব কমিউনিকেশন্স মো: আব্দুল কাউয়ুম । প্রশিক্ষনে ০৪ উপজেলা থেকে মোট ৪০ জন যুব অংশগ্রহন করেন।

প্রেস বিজ্ঞপ্তি