শ্যামনগরের গাবুরা ভেঁড়ীবাঁধে ভয়াবহ ফাটল : প্লাবনের আশংকা


440 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
শ্যামনগরের গাবুরা ভেঁড়ীবাঁধে ভয়াবহ ফাটল : প্লাবনের আশংকা
সেপ্টেম্বর ১১, ২০১৮ দুুর্যোগ ফটো গ্যালারি শ্যামনগর
Print Friendly, PDF & Email

বিজয় মন্ডল ::

আইলা বিদ্ধস্ত সাতক্ষীরার শ্যামনগর উপজেলার নদী বেষ্টিত ভাঙন কবলিত দ্বীপ ইউনিয়ন গাবুরায় ভেঁড়ীবাধের বিশাল অংশ জুড়ে ভয়াবহ ফাটল দেখা দিয়েছে।

সোমবার গভীর রাত থেকে গাবুরা ২নং ওয়ার্ডের গাবুরা বাজার থেকে গাবুরা খেয়াঘাট পর্যন্ত ওয়াপদার মধ্যভাঘে গাবুরা আদি জামে মসজিদের সামনের বেড়িবাধে প্রায় এক কিলোমিটার রাস্তা জুড়ে ভয়াবহ এ ভাঙন দেখা দেয় বলে জানায় স্থানীয়রা।

সরজমিনে গিয়ে দেখা যায়, যে কোন সময় লোকালয়ে পানি প্রবেশের আশংঙ্খায় সময় পার করছেন স্থানীয়রা। ফাঁটল সৃষ্টি হওয়া ওয়াপদা রাস্তার ইট সোলিং কৃত ঐ অংশের প্রায় সবটাই নদী গর্ভে পতিত হয়েছে।

এলাকার সাধারন মানুষেরা অনেকে বাড়ি ঘর ছেড়ে পাশের ৫০ নং সরকারি প্রাথমিক বিদ্যালয় ও ওয়াপদা রাস্তার অন্য অংশে অবস্থান নিতে শুরু করেছে।

এদিকে মঙ্গল বার সকাল থেকে স্থানীয় জনপ্রতিনিধি ও গন্যমান্য ব্যাক্তবর্গের নেতৃত্বে এলাকার সাধারণ মানুষ ভাঙন রোধে সেচ্ছাশ্রমে কাজ করে যাচ্ছেন। কিন্তু ভাঙন ভয়াবহ হওয়ার কারনে তা কোন ভাবে রোধ করা যাচ্ছে না। এজন্য স্থানীয়রা ভাঙন রোধে দ্রুত উদ্ধত্বন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন।

উল্লেখ্য ২০০৯ সালের ২৫ মে ভয়াবহ ঘূর্ণিঝড় আইলা আঘাত হানার পর শ্যামনগর উপজেলা দ্বীপ ইউনিয়ন গাবুরার চারপাশের ভেঁড়ীবাধের পুরো অংশ মারাত্মক ভাবে ক্ষতিগ্রস্থ হয়। পরে কিছু কিছু অংশে রাস্তা মেরামতের কাজ করা হলেও পুরো অংশ জুড়ে নেওয়া হয়নি টেকশই ব্যবস্থা বলে জানান স্থানীয়রা।