মালয়েশিয়ার শ্রমবাজার যেন মরার উপর খরার ঘা !


67 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
মালয়েশিয়ার শ্রমবাজার যেন মরার উপর খরার ঘা !
সেপ্টেম্বর ১৪, ২০১৮ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

*এক বছরের ভিসা করতে লাগবে দুই লক্ষ টাকা

শেখ সেকেন্দার আলী,মালয়েশিয়া ::

মালয়েশিয়ার শ্রমবাজার যেন মরার উপর খাড়ার ঘা। এক বছরের ভিসা করতে লাগবে দুই লক্ষ টাকা।

এখানে এক বছর কাজ করলে শ্রমিকদের বেসিক বার হাজার রিঙ্গিত বেতন আসে। সেখানে এক বছরের ভিসা নবায়নের জন্য দশ হাজার দেওয়ার ঘটনায় হতাশা হয়ে পড়েছে অভিবাসী এবং মালিকপক্ষ। গত ১২ সেপ্টেম্বর মালয়েশিয়ার মানব সম্পদ মন্ত্রী এম কুলাসেগারা স্বাক্ষরিত এক বিবৃতিতে জানানো হয়েছে। এখন থেকে মালয়েশিয়ায় সর্বোচ্চ ১৩ বছর পর্যন্ত থাকা যাবে।

কিন্তু দশ বছরের পর ১১ নং ভিসা করতে দিতে হবে ১০ হাজার রিংগিত , যা বাংলাদেশি টাকায় দুই লাখেরও বেশি। এমন ঘোষণায় বিভিন্ন দেশের শ্রমিক এবং মালিক পক্ষের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে।

অনেকেই সমালোচনা করে বলেছেন মালয়েশিয়ায় শ্রমিক রাখতে চাই , নাকি বিদায় করতে চাই। তবে একাধিক সূত্র বলেছে এই বিষয়টি মূলত মালয়েশিয়ায় রেস্টুরেন্ট শ্রমিকদের জন্য এমন ঘোষণা দেওয়া হয়েছে। গত মাসে এম কুলাসেগারা ঘোষণা করেছিলেন মালয়েশিয়ার রেস্টুরেন্ট এ মালয়েশিয়ান দিয়ে রান্নার কাজ করতে হবে, কোন প্রকার বিদেশী শ্রমিক দিয়ে রান্নার কাজ করানো যাবে না।

তার এই ঘোষণায় ব্যাপক প্রতিক্রিয়ার সৃষ্টি হয়। আর সেই কারোনেই এবার ভিসার দাম বাড়িয়ে আবারো প্রমাণ করলেন বিদেশি শ্রমিক দিয়ে কাজ করাতে হলে ব্যাপক অর্থ খরচ করতে হবে মালয়েশিয়ান মালিকদের।
কারন ব্যাপক অর্থ খরচ করে কোন মালিকপক্ষই বিদেশি শ্রমিকদের দিয়ে কাজ করাবে না। তাই মালিকপক্ষের প্রতিক্রিয়া কে আড়াল করে এবার ভিসার মূল্য বাড়িয়ে চমকে দিলেন মানব সম্পদ মন্ত্রী এম কুলাসেগারা। উল্লেখ্য সম্প্রতি দশবছরে পর আর কোনো ভিসা দেওয়া হবে না বলে জানিয়েছিলেন মানব সম্পদ মন্ত্রী এম কুলাসেগারা এবং ওই ঘোষণার পরেই লক্ষাধিক বাংলাদেশী ইতিমধ্যে দেশে পাড়ি জমিয়েছেন।