পাকস্থলীতে গ্যাস এড়াবেন যেভাবে


189 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
পাকস্থলীতে গ্যাস এড়াবেন যেভাবে
সেপ্টেম্বর ২১, ২০১৮ ফটো গ্যালারি স্বাস্থ্য
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::
কমবেশি সবাই পাকস্থলীতে গ্যাসের সমস্যায় ভোগেন। কখনও কখনও এটা হজমের সমস্যার কারণে হয়, কখনও পেটে বাতাস ঢোকার কারণে হয় কখনওবা কিছু বদভ্যাসের কারণে হয়। যদি নিয়মিত আপনি গ্যাসের সমস্যায় ভোগেন , পেটে ব্যথা, বুকে জ্বালাপোড়া অনুভব করেন তাহলে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। এছাড়া গ্যাসের সমস্যা নিরাময়ে ঘরোয়া কিছু পদ্ধতি অনুসরন করতে পারেন। যেমন-

১. কিছু কিছু ব্যক্তি আছেন যারা সারাক্ষন চুইং গাম চিবুন এবং কথা বলেন। এ ধরনের অভ্যাসে শরীরে প্রচুর বাতাস ঢুকে গ্যাসের সৃষ্টি করে। এ জন্য এ ধরনের অভ্যাস পরিহার করা উচিত।

২. কি পরিমান দুগ্ধজাত খাবার আপনার জন্য সহনীয় তা লক্ষ্য রাখুন। বেশি পরিমাণে এ ধরনের খাবার খেলে অনেকসময় পেটে গ্যাস তৈরি করে।

৩. দ্রুত খাবার খাওয়া পেটে গ্যাস তৈরির অন্যতম কারণ। এ কারণে খাবার আস্তে আস্তে চিবিয়ে খান। এভাবে খাবার খেলে পেটে গ্যাস জমা অনেকাংশে কমে যাবে।

৪. ভাজাপোড়া, ফ্যাটি খাবার পেটে গ্যাস তৈরি করে। এই কারণে এ ধরনের খাবার এড়িয়ে চলুন।

৫. সোডা, বিভিন্ন ধরনের আলকোহল নিয়মিত পান করলে পেটে গ্যাস জমা হয়। এ কারণে এ ধরনের পানীয় থেকে দূরে থাকা উচিত।

৬. ধূমপানের সঙ্গে সঙ্গে প্রতিনিয়ত বাতাস পেটে ঢুকে। এ কারণে পেট ফুলে যায়, গ্যাস জমা হয়।তখন গ্যাস্ট্রিকের সমস্যা বাড়ে। এ জন্য গ্যাস্ট্রিকের সমস্যা এড়াতে ধূমপান পরিহার করুন।

৭. অনেকে খাবার খাওয়ার সময় অনবরত কথা বলেন। এ ধরনের অভ্যাসে খাবারের সঙ্গে সঙ্গে পেটে গ্যাস ঢোকে। এজন্য খাবার খাওয়ার সময় কথা বলা থেকে বিরত থাকুন। সূত্র : বোল্ডস্কাই