কালিগঞ্জ সংবাদ ॥ বিশ্ব ডিম দিবস পালিত


91 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
কালিগঞ্জ সংবাদ ॥ বিশ্ব ডিম দিবস পালিত
অক্টোবর ১১, ২০১৮ কালিগঞ্জ ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

সুকুমার দাশ বাচ্চু,কালিগঞ্জ ::
বাড়ী বাড়ী খামারী গ্রামে গ্রামে হ্যাচারী, জয় টার্কি হ্যাচারী কালিগঞ্জ উপজেলা প্রানি সম্পদ অফিস এই শ্লোগান কে সমনে রেখে বিশ্ব ডিম দিবস ২০১৮ উপলক্ষ্যে র‌্যালী আলোচনা সভা ও উপকরন বিতরণ করেছে।

১১ অক্টোবার বৃহস্পতিবার সকাল ১০টায় উপজেলা প্রানি সম্পদ অফিসের আয়োজনে বিশ্ব ডিম দিবস উপলক্ষ্যে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ডিম জীবনের জন্য প্রোটিন এই প্রতিপাদ্য বিষয়ে আলোচনা সভা উপজেলা প্রানি সম্পদ কর্মকর্তা ডাঃ মনোজিৎ কুমার মন্ডলের সভাপতিত্বে ও কালিগঞ্জ প্রেসক্লাবরে সাধারন সম্পাদক সুকুমার দাশ বাচ্চুর সঞ্চালনায় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা সরদার মোস্তফা শাহিন।

বিশেষ অতিথি ছিলেন উপজেলা প্রকৌশলী শাহাবুল আলম, উপজেলা পোল্ট্রি সমিতির সভাপতি গোলাম মোস্তফা লিটন, পোল্টি ফিড মালিক সমিটির সভাপতি মুফতি সাজ্জাদুর জামান মঞ্জু, খামারী আসিব ইকবাল তুহিন প্রমুখ। সভায় উপজেলা প্রানি সম্পদ কর্মকর্তা ডাঃ মনোজিৎ কুমার মন্ডল ডিমের কার্যকারীতা ও গুনাগুন প্রকেক্টরের মাধ্যমে উপস্থাপন করেন। ডিম একটি পুষ্টিকর খাদ্য। এতে রয়েছে প্রোটিন ফ্যাড, ক্যালারি, ভিটামিন এ, ভিটামিন বি, ওমেগা, ৩ ফ্যাপি এ্যাসিড, বিভিন্ন ধরনের মিনারেল ও ২০০ ধরনের এন্টিবডি, ডিম স্টোকের ঝকি কমায়, কিডনীর কার্যকারীতা সঠিক রাখতে সাহার্য্য করে, ডায়াবেটিসের ঝুঁকি কমায়। ডিম শিশুদের মেধা বিকাশ করে, দৃষ্টিশাক্তি বাড়ায়, চোখের স্বাস্থ্য ভাল রাখে, ডিম গর্ববতী মহিলার পুষ্টি নিশ্চিত করে, ত্বক ও চুল সুন্দর রাখে, ওজন কমাতে সহায়ক। ডিমের কার্যকারীতা জনসচেতনাতা সৃষ্টির লক্ষ্যে উপজেলার ১২টি ইউনিয়নে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে পাইলট প্রকল্প গ্রহন করা হবে।
অনুষ্ঠানে ১১ জন খামারীকে স্প্রে মেশিন ও ঠোট কাটা মেশিন উপকরন প্রদান করা হয়।
পরে বিশ্ব ডিম দিবস উপলক্ষ্যে এক র‌্যালী বাহির হয়।
১২ অক্টোবার বিশ্ব ডিম দিবস শুক্রবার সরকারী ছুটি থাকায় ১১ অক্টোবার পালন করে।
অনুষ্ঠানে সরকারী কর্মকর্তা, সাংবাদিক, পোল্ট্রি খামারীসহ প্রানি সম্পদ অফিসের কর্মকর্তা কর্মচারীরা উপস্থিত ছিলেন।
##


কালিগঞ্জে আসন্ন শারদীয় দূর্গা পুজা শান্তিপূর্ন ভাবে পালনের লক্ষ্যে প্রস্তুতি সভা অনুষ্ঠিত
সুকুমার দাশ বাচ্চু,কালিগঞ্জ ::
কালিগঞ্জ উপজেলায় আসন্ন স্বারদীয় দূর্গাপুজা ২০১৮ যথাযথ মর্যাদা, উৎসব মুখর ও শান্তিপূর্ন ভাবে পালনের লক্ষ্যে এক প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়েছে। ১১ আক্টোবার বৃহস্পতিবার সকাল ১০টায় উপজেলা নির্বাহী কর্মকর্তার সম্মেলন কক্ষে প্রস্তুতি সভায় উপজেলার ১২টি ইউনিয়নের বিভিন্ন পুজা পন্ডপে সভাপতি সম্পাদক, উপজেলা পুজা উৎযাপন পরিষদের নেতৃবৃন্দ, জনপ্রতিনিধি, সাংবাদিক, সরকারী কর্মকর্তারা উপস্থিত ছিলেন। কালিগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা সরদার মোস্তফা শাহিনের সভাপতিত্বে প্রস্তুতি সভায় বক্তব্য রাখেন কালিগঞ্জ থানা অফিসার ইনচার্জ হাসান হাফিজুর রহমান, উপজেলা পুজা উদ্যাপন পরিষদের সভাপতি অধ্যাপক সনৎ কুমার গাইন, সাধারন সম্পাদক ডাঃ মিলন কুমার ঘোষ, তারালী ইউপি চেয়ারম্যান এনামুল হোসেন ছোট, বিষ্ণপুর ইউপি চেয়ারম্যান শেখ রিয়াজ উদ্দিন, গোবিন্দকাটি পুজা মন্ডপের সাধারন সম্পাদক দিলিপ সরকার, মৌতলা পরমানন্দকাটী পুজা মন্ডপের সভাপতি স্বপন কুমার শাহা, ভাদ্রখালী পুজা মন্ডপের সভাপতি বিমল কুমার ঘোষ, কালিগঞ্জ বাজার গ্রাম পুজা মন্ডপের সভাপতি অধিবাস অধিকারী, পারুলগাছা পুজা মন্ডপের সভাপতি মৃনাল কুৃমার ও সাধারন সম্পাদক অসীম। সভায় অন্যান্যের মধ্যে উপিস্থত ছিলেন বাংলাদেশ সাংবাদিক সমিতির সভাপতি শেখ আনোয়ার হোসেন, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শেখ সাইফুল বারী সফু, তথ্য ও সাংস্কৃতিক সম্পাদক এসএম,আহম্মাদ উল্যাহ বাচ্চু, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা শারমিন আক্তার, বিআরডিপি কর্মকর্তা তানজিলা খাতুন, কৃষ্ণনগর ইউনিয়নের ভারপ্রাপ্ত চেয়ারম্যান আব্দুর রহমান, নলতা ইউনিয়নের প্যানেল চেয়ারম্যান এবাদুল হক প্রমুখ। এবছর কালিগঞ্জ উপজেলায় ৫১টি পুজা মন্ডপে শারদীয় পুজা অনুষ্ঠিত হবে। পুজার দিন সার্বিক ভাবে আইনশৃঙ্খলা নিয়ন্ত্রনে পুলিশের পাশাপাশি আনছার ভিডিপি, গ্রাম পুলিশ চৌকিদার ও স্থানীয় স্বেচ্ছাসেবকরা দায়িত্ব পালন করবে। সীমান্ত নদী ইসামতি কালিন্দী নদীতে প্রতিমা বির্সজনসহ উৎসব মুখর পরিবেশে পুজা উদযাপনের জন্য আগামী শনিবার ভারতীয় বিএসএফ ও বাংলাদেশের বিবিজি ও প্রশাসনিক কর্মকর্তাদের সাথে মতবিনিময় অনুষ্ঠিত হবে।
##

 


মথুরেশপুর ইউনিয়ন উপকুলীয় মানবাধিকার সদস্যদের পরিচিতি অনুষ্ঠান
সুকুমার দাশ বাচ্চু,কালিগঞ্জ ::
উপকুল মানবাধিকার স্বাস্থ্য শিক্ষা ও পরিবেশ সংস্থা কালিগঞ্জ উপজেলার ৯নং মথুরেশপুর ইউনিয়ন কমিটির সদস্যদের পরিচিতি ও পরিচয়পত্র প্রদান করা হয়েছে। ১১ আক্টোবার বেলা ১২টায় উপজেলা অফিসাস কল্যান ক্লাবে পরিচিতি ও কার্ড প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা সরদার মোস্তফা শাহিন। উপকুল মানবাধিকার স্বাস্থ্য শিক্ষা ও পরিবেশ সংস্থার জেলা সভাপতি চন্দন মন্ডল এর সভাপতিত্বে ও কালিগঞ্জ উপজেলা মানবাধিকার সংস্থার সহ-সভাপতি এসএম মনিরুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন কালিগঞ্জ থানার অফিসার ইনচার্জ হাসান হাফিজুর রহমান, বাংলাদেশ সাংবাদিক সমিতি কালিগঞ্জ শাখার সভাপতি শেখ আনোয়ার হোসেন, প্রেসক্লাবের তথ্য ও সাংস্কৃতিক সম্পাদক এসএম, আহম্মাদ উল্যাহ বাচ্চু, উপকুল মানবাধিকার স্বাস্থ্য শিক্ষা ও পরিবেশ সংস্থার জেলা কমিটির সাধারণ সম্পাদক জাহিদ ইসলাম, জেলা মহিলা সম্পাদিকা ও আশাশনি উপজেলা যুব মহিলালীগের সভাপতি সীমা সিদ্দীক, জেলা তদন্ত কর্মকর্তা হীরা মনি গাইন, দপ্তর সম্পাদক শেখ মিজানুর রহমান, উপজেলা কমিটির শেখ আজানুর রহমান, সাধারণ সম্পাদক মনিরুল ইসলাম, সংগঠনিক আব্দুল হামিদ, শাহিনুর রহমান, মথুরেশপুর ইউনিয়ন কমিটির সভাপতি জামিনুর রহমান সুমন, সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম, মাহফুজুর রহমান প্রমুখ। অনুষ্ঠানে উপকুল মানবাধিকার মথুরেশপুর ইউনিয়ন কমিটির সদস্যবৃন্দকে পরিচিতি কার্ড বিতরন করা হয়।

##