সুন্দরবনে বাঘের আনাগোনা বৃদ্ধি


216 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সুন্দরবনে বাঘের আনাগোনা বৃদ্ধি
অক্টোবর ২৮, ২০১৮ ফটো গ্যালারি সুন্দরবন
Print Friendly, PDF & Email

স্টাপ রিপোর্টার ::
সাতক্ষীরা রেঞ্জ পশ্চিম সুন্দরবনে বাঘের আনাগোনা বৃদ্ধি পেয়েছে। বিশেষ করে উপকূলীয় মুন্সিগঞ্জ ইউনিয়ন গ্রাম সংলগ্ন চুনকুড়ি নদীর অপর প্রান্তে সুন্দরবনে বাঘের আনাগোনা বৃদ্ধি পেয়েছে বেশি। প্রায় প্রতিরাতে হিংস্র বাঘের গর্জন শুনতে পাচ্ছেন এলাকাবাসি। মুন্সিগঞ্জ দক্ষিণ কদমতলা গ্রামের সিরাজ ও কাদেরসহ অনেকে জানান, বেশ কিছুদিন যাবৎ রাতে বাঘের গর্জন শোনা যাচ্ছে। ওই সমস্ত এলাকায় নদীর চরে বাঘের পায়ের ছাপ দেখা যাচ্ছে। এতে গ্রামবাসি আতঙ্কিত না হলেও ভীতি সঞ্চার হয়েছে বলে জানান।
সুন্দরবন উপকূলীয় জেলারা জানান, আইন প্রয়োগকারী সংস্থার কাছে অধিকাংশ বনদস্যু বাহিনী আত্মসর্মপনের পর সুন্দরবন এখন অনেকটাই শান্ত। বনদস্যুদের অত্যাচার ও বাঘ নিধনের ফলে বেশ কয়েকবছর সুন্দরবনে বাঘের আনাগোনা কম ছিল জেলেরা জানান।
বুড়িগোয়ালিনী স্টেশন কর্মকর্তা কেএম কবির হোসেন সত্যতা স্বীকার করে বলেন, সুন্দরবনে কলাগাছিয়া এলাকায় বাঘের আনাগোনা ব্যাপক বৃদ্ধি পেয়েছে। সুন্দবনের ইতিহাস ও ঐতিহ্য বিশ্বখ্যাত রয়েলবেঙ্গল টাইগার সংরক্ষনের জন্য সরকার নানামুখি পদক্ষেপ গ্রহন করেছে। সর্বশেষ ২০১৬ সালে ক্যামেরা ট্যাকিং এর মাধ্যমে সুন্দরবনে ১১০টি বাঘের অস্তিত্ব পাওয়া যায় বলে তিনি জানান।