সাতক্ষীরার প্রাণসায়ের খাল প্রাণ ফিরে পাবেই : জেলা প্রশাসক


383 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সাতক্ষীরার প্রাণসায়ের খাল প্রাণ ফিরে পাবেই : জেলা প্রশাসক
নভেম্বর ৫, ২০১৮ ইতিহাস ঐতিহ্য ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

॥ মনজুর কাদীর

সাতক্ষীরা জেলা শহর ছাড়া বাংলাদেশের খুব কম জেলা শহর রয়েছে, যে শহরের ঠিক মাঝ দিয়ে প্রবাহিত হয়েছে খাল। এক সময় সাতক্ষীরা জেলা শহরের বুকচিরে প্রবাহিত প্রাণ সায়ের খাল ছিল সাতক্ষীরা শহরের ঐতিহ্য। কিন্তু কালের বিবর্তনে সেই প্রাণ সায়ের খাল এখন পরিণত হয়েছে অভিশাপে।

খালটি যেনো ময়লা-আবর্জনা ফেলার স্থানে পরিণত হয়েছে। মুখ চেপে অথাবা মুখে রুমাল দিয়ে খাল ধারের রাস্তা দিয়ে সাধারণ মানুষকে চলাচলকরতে হচ্ছে। আর খালের পাড় দখল তো নতুন কোন বিষয় নয়। দূষিত হচ্ছে পরিবেশ।

অভিশাপে পরিণত হওয়া সেই প্রাণ সায়ের খাল বাঁচাতে নজর দিয়েছেন সাতক্ষীরার নবাগত জেলা প্রশাসক এস এম মোস্তফা কামাল। তিনি বলেছেন, সাতক্ষীরার প্রাণসায়ের খাল প্রাণ ফিরে পাবেই।

সাতক্ষীরা শহরের বুক চিরে প্রবাহিত প্রাণ সায়ের খালকে কীভাবে নান্দনিক প্রকল্প হিসেবে গড়ে তোলা যায় সেজন্য এস এম মোস্তফা কামাল উদ্যোগ নিতে যাচ্ছেন। প্রাণ সায়ের খালের দু’ধারে বৃক্ষশোভিত নান্দনিক প্রকল্প গ্রহণের মাধ্যমে শহরের শোভাবর্ধন করতে ইতোমধ্যে তিনি আলোচনা শুরু করেছেন এবং প্রাণসায়ের খাল পদব্রজে পরিদর্শন করছেন। প্রাণসায়ের খাল খননের মাধ্যমে এই খালের প্রবাহ ফিরিয়ে, দখলদারদের উচ্ছেদ করে তিনি সাতক্ষীরাকে তিলোত্তমা শহরে পরিণত করতে চেয়েছেন।

আজ সোমবার কোকিলডাকা ভোরে জেলা প্রশাসক এস এম মোস্তফা কামাল (দ্বিতীয় দিন ) শহরের কুখরালি এলাকায় পদব্রজে পরিদর্শন করেন। আরো দুই দিন চলবে এই পদব্রজে পরিদর্শন।

আজ প্রত্যুষে তিনি সুলতানপুর বড়বাজারের ব্রিজ থেকে কুখরালি পর্যন্ত পায়ে হেঁটে খালের বর্তমান অবস্থা নিজের চোখে অবলোকন করেন। খালের দখল ও দূষণ চিত্র দেখেন নিজ চোখে।

এসময় জেলা প্রশাসক এস এম মোস্তফা কামাল বলেন, মানুষ যাতে এ খালের তীরে এসে প্রাত:ভ্রমণ করে বুক ভরে নি:শ্বাস নিতে পারে এবং নির্মল বাতাসে ঘুরতে পারে সেজন্য সকলের সহযোগিতায় সৌন্দর্য বর্ধন প্রকল্প গ্রহণ করবেন।

প্রাণ সায়ের খাল পদব্রজে পরিদর্শনের সময় তার সাথে আরও উপস্থিত ছিলেন, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক শাহ আব্দুল সাদী, সাতক্ষীরা প্রেসক্লাবের সাবেক সভাপতি আবুল কালাম আজাদ, জেলা তথ্য অফিসার মোজাম্মেল হোসেন, দৈনিক সাতনদী সম্পাদক হাবিবুর রহমান, দৈনিক আজকের সাতক্ষীরার সম্পাদক মহাসিন হোসেন বাবলু, নির্বাহী সম্পাদক তৌহিদুর রহমান ডাবলু প্রমুখ।

 

##