দেবহাটার রুপসী ম্যানগ্রোভে পিচে রাস্তার উদ্বোধন করলেন ইউএনও


136 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
দেবহাটার রুপসী ম্যানগ্রোভে পিচে রাস্তার উদ্বোধন করলেন ইউএনও
নভেম্বর ৩০, ২০১৮ ইতিহাস ঐতিহ্য দেবহাটা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

*অপরুপ সৌন্দার্যের লীলাভূমি এই রুপসী ম্যানগ্রোভ

॥ আর.কে.বাপ্পা ॥

দেবহাটার ইছামতি নদীর পাশে শীবনগর এলাকায় চিত্ত বিনোদনের জন্য উপজেলা প্রশাসনের তত্ত্বাবধানে তৈরী করা “রুপসী ম্যানগ্রোভ দেবহাটা” যাওয়ার জন্য পিচের রাস্তা তৈরী কাজের উদ্বোধন করলেন দেবহাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা হাফিজ-আল আসাদ।
শুক্রবার বিকাল সাড়ে ৪ টায় সুশীলগাতী থেকে শীবনগর হয়ে রুপসী ম্যানগ্রোভ পর্যন্ত প্রায় আড়াই কিলোমিটার রাস্তাটির উদ্বোধনের মাধ্যমে এই এলাকার মানুষের দীর্ঘদিনের চাওয়া পূরন হতে চলেছে।
সাতক্ষীরা জেলার তালা উপজেলার মেসার্স রোশনী ইন্টারপ্রাইজ নামক ঠিকাদারী প্রতিষ্ঠান দেবহাটা এলজিইডির তত্ত্বাবধানে আইআরডিপি-২ প্রকল্পের আওতায় প্রায় ২ কোটি ১৭ লক্ষ টাকা ব্যয়ে এই রাস্তাটির কাজ করছেন।
উক্ত উদ্বোধনী অনুষ্ঠানে দেবহাটা সদর ইউপি চেয়ারম্যান আবু বকর গাজী, দেবহাটা প্রেসক্লাবের সদস্য সচিব আর.কে.বাপ্পা, সাংবাদিক কে.এম রেজাউল করিম, ঠিকাদারী প্রতিষ্ঠানের তপন কুমার, ম্যানগ্রোভের ম্যানেজার দিপঙ্কর ঘোষ বাবু, ইউপি সদস্য মোক্তার আলী সহ এলাকার জনগন উপস্থিত ছিলেন।
দেবহাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা হাফিজ-আল আসাদের নির্দেশনায় এই বিনোদন কেন্দ্রটিকে আরো নান্দনিক ও নয়নাভিরাম করে একটি সৌন্দর্যপূর্নভাবে মানুষের চিত্ত বিনোদনের জন্য গড়ে তুলতে ইতিমধ্যে ট্রেইল নির্মান ও দিঘীতে প্যাডেল বোর্ড দেয়া, পাকা বেঞ্চ নির্মান, ম্যানগ্রোভের মধ্যে কৃত্রিমভাবে বিভিন্ন পশু পাখি তৈরী, শিশুদের বিনোদনের জন্য দোলনা নির্মান সহ বিভিন্ন কাজ সম্পন্ন করা হয়েছে।

এখানে আগত বিভিন্ন দূর-দূরান্ত আসা পর্যটক ও এই এলাকার মানুষদের যাতায়াতের জন্য পাকা রাস্তা তৈরী করার জন্য দীর্ঘদিন তারা দাবী জানিয়ে আসছিল। এই রাস্তা উদ্বোধনের মাধ্যমে তাদের সেই দাবী পূরন হলো।

ভারত-বাংলাদেশ বিভাজনকারী ইছামতি নদীর কুল ঘেষে দেবহাটা উপজেলার শীবনগর গ্রামে গত কয়েক বছর আগে মানুষের চিত্ত বিনোদনের লক্ষ্যে দেবহাটা উপজেলা প্রশাসনের উদ্যোগে সুন্দরবনের আদলে গড়ে তোলা হয় “রুপসী ম্যানেগ্রাভ” বিনোদন কেন্দ্র।

দেবহাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা হাফিজ-আল আসাদ জানান, রুপসী দেবহাটা ম্যানগ্রোভ পর্যটন কেন্দ্রটি দেবহাটা উপজেলার শিবনগর মৌজার ১ নং খতিয়ানের ৩৯৮ নং দাগের ইছামতি নদীর তীরে জেগে ওঠা চরভূমি। যার আয়তন ৩১.৪৬ একর (০৭ একর পুকুরসহ)। দেবহাটা উপজেলা প্রশাসনের উদ্যোগে গড়ে ওঠা ম্যানগ্রোভ বন সাতক্ষীরা জেলার বর্তমানে একটি উল্লেখযোগ্য পর্যটন কেন্দ্র হিসেবে পরিচিতি লাভ করেছে। এ পর্যটন কেন্দ্রে রয়েছে সুন্দরবনের বিভিন্ন প্রজাতির গাছ-গাছালি ও নানা ফলদবৃক্ষ। দুরদুরান্ত থেকে দেশী ও বিদেশী পর্যটকরা এসে বাংলাদেশ ও ভারত সীমান্তবর্তী ইছামতি নদীর সৌন্দর্য এবং রুপসী দেবহাটা ম্যানগ্রোভ বনের অপরুপ সৌন্দর্যে মুগ্ধ হচ্ছেন। পর্যটকদের আগমন আরো বেশী করতে এই রাস্তা নির্মান করা হচ্ছে এবং ম্যানগ্রোভ পর্যটন কেন্দ্রটি আরও আকর্ষনীয় করা হলে সরকারি রাজস্ব আরো বৃদ্ধি পাওয়ার সাথে সাথে দেবহাটা উপজেলা তথা সাতক্ষীরা জেলার সুনাম বয়ে আনবে বলে তিনি জানান।

আগামী ৩০ শে জুন ২০১৯ তারিখে রাস্তাটির কাজ শেষ হবে বলে ঠিকাদারী প্রতিষ্ঠানের মালিক তপন কুমার জানিয়েছেন।
##