কালিগঞ্জে আর্ন্তজাতিক প্রতিবন্ধী দিবস উপলক্ষ্যে র‌্যালী ও আলোচনা সভা


97 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
কালিগঞ্জে আর্ন্তজাতিক প্রতিবন্ধী দিবস উপলক্ষ্যে র‌্যালী ও আলোচনা সভা
ডিসেম্বর ৩, ২০১৮ কালিগঞ্জ ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

সুকুমার দাশ বাচ্চু কালিগঞ্জ(সাতক্ষীরা)প্রতিনিধিঃ
কালিগঞ্জ উপজেলা প্রশাসনের আয়োজনে ও উপজেলা সমাজ সেবা কার্যলয় সহ প্রতিবন্ধী অন্যান্য সংগঠনের বাস্তবায়নে ৩ ডিসেম্বর রবিবার ২৭তম আর্ন্তজাতিক প্রতিবন্ধী দিবস ও ২০তম জাতীয় প্রতিবন্ধী দিবস উপলক্ষ্যে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। রবিবার সকাল সাড়ে ১০টায় আর্ন্তজাতিক প্রতিবন্ধী দিবস উপলক্ষ্যে উপজেলা প্রাঙ্গন থেকে এক বর্নাঢ্য র‌্যালী বাহির হয়। র‌্যালীটি উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে। পরে উপজলা অফিসার্স কল্যান ক্লাবে আলোচনা সভা ও প্রতিবন্ধীদের চিকিৎসা সহায়তা চেক ও হুইল চেয়ার প্রদান করা হয়। সাম্য ও অভিন্ন যাত্রায় প্রতিবন্ধী মানুষের ক্ষমতায়ন এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে উপজেলা সমাজসেবা কর্মকর্তা জেসিয়া জামানের সভাপতিত্বে ও নবযাত্রার লীনা হেলেনা গোমেজ এর সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা শেখ ওয়াহেদুজ্জামান। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা আব্দুস সেলিম, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা কামরুল ইসলাম, বাংলাদেশ সাংবাদিক সমিতি কালিগঞ্জ শাখার সভাপতি শেখ আনোয়ার হোসেন, কালিগঞ্জ প্রেসক্লাবের সাধারন সম্পাদক সুকুমার দাশ বাচ্চু, নবযাত্রা উপজেলার ফিল্ড অফিস ম্যানেজার আশীষ কুমার হালদার, এমজেএফ বিশেষ প্রতিবন্ধী স্কুলের প্রধান শিক্ষক জালালুর রহমান, সহকারী শিক্ষক আশিষ ইকবাল, উপজেলা প্রতিবন্ধী পূর্নবাসন প্রতিবন্ধী সমিতির সভাপতি আব্দুল খালেক, ডেরার প্রোগাম অফিসার দিবাশীষ ঘোষ, অগ্রগতি সংস্থার আবু আলম, সূবর্ন নাগরিক সংস্থার ফারহাদ হোসেন, এবং স্বারকলিপি পাঠ করেন সালমা সুলতানা। অনুষ্ঠানে ৩জন প্রতিবন্ধীকে চিকিৎসা সহায়তা বাবদ প্রত্যেকে ৫০ হাজার টাকা করে দেড় লক্ষ্য টাকা, ১জন প্রতিবন্ধীকে হুইল চেয়ার ও ২জন কে লাঠি প্রদান করা হয়। বক্তারা বলেন বর্তমান সরকার প্রতিবন্ধীদের সার্বিক ভাবে সহযোগীতা করে আসছে। বিশেষ করে প্রতিবন্ধীদের মাসিক ভাতা বৃদ্ধি, অসুস্থ্য প্রতিবন্ধীদের চিকিৎসা সহায়তা, প্রতিবন্ধী শিক্ষার্থীদের শিক্ষা উপকরন সহ অন্যান্য সহযোগীতা করে আসছে। জাতি সংঘ ঘোষিত ১৯৯২ সাল থেকে বিশ্ব ব্যাপী আর্ন্তজাতিক প্রতিবন্ধী দিবস পালন করা হচ্ছে।
###

কালিগঞ্জে নারী উদ্যোক্তাদের ৩ দিন ব্যাপি
বস্ত্র ও কুঠির শিল্প পন্য মেলা উদ্বোধন
সুকুমার দাশ বাচ্চু কালিগঞ্জ(সাতক্ষীরা)প্রতিনিধিঃ
উপজেলা পর্যায়ে তৃনমুল নারী উদ্যোক্তাদের দক্ষতা উন্নয়ন প্রশিক্ষন কর্মসূচির উদ্যোগে ৩ ডিসেম্বর রবিবার বেলা ১১টায় কালিগঞ্জে ৩ দিন ব্যাপি বস্ত্র ও কুঠির শিল্প পন্য মেলা উদ্বোধন করা হয়েছে। কালিগঞ্জ উপজেলা প্রাঙ্গনে এ্যাসিসিয়েশন ফর রাইটস এন্ড পিস (এআরপি) এর আয়োজনে ও উপজেলা প্রশাসনের সহযোগীতায় এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রনালয়ের তত্ববধায়নে ৩ থেকে ৫ ডিসেম্বর ৩ দিন ব্যাপি এ মেলার কবুতর উড়িয়ে উদ্বোধন করেন প্রধান অতিথি মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রনায়ের উপ-প্রধান পরিকল্পনা ও কর্মসূচি পরিচালক এস,এম শাকিল আখতার। বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা শেখ ওয়াহেদুজ্জামান। কালিগঞ্জ উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নুরুন্নাহার আক্তারের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রনালয়ের উপ-প্রধান ও সহকারী কর্মসূচি পরিচালক মাহমুদ আলী, এ আর পি চেয়ারম্যান জাকির হোসেন, বাংলাদেশ সাংবাদিক সমিতি কালিগঞ্জ উপজেলা শাখার সভাপতি শেখ আনোয়ার হোসেন, প্রেসক্লাবের সাধারন সম্পাদক সুকুমার দাশ বাচ্চু, নবযাত্রার ফিল্ড ম্যানেজার আশীষ হালদার, কালিগঞ্জ উপজেলা মহিলা বিষয়ক সুপার ভাইজার জয়দেব দত্ত ও মামুন হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠানে বিভিন্ন নারী সংগঠনের সভাপতি সম্পাদক ও নারী উদ্যোক্তারা উপস্থিত ছিলেন। মেলায় ২০টি ষ্টোলে নারীদের তৈরী বিভিন্ পন্য সামগ্রী ও পিঠা ও অন্যান্য জিনিসপত্র স্থান পায়। উদ্বোধনের পরে প্রধান অতিথি ও বিশেষ অতিথি বিভিন্ন ষ্টোল পরিদর্শন করে। এর আগে মেলা উপলক্ষ্যে জারীগান পরিবেশন করেন আবু দাউদ বয়াতী ও তার দল।
###

কালিগঞ্জে বীমার মেয়াদ উত্তির্ণ ব্যাক্তিকে চেক প্রদান
সুকুমার দাশ বাচ্চু কালিগঞ্জ(সাতক্ষীরা)প্রতিনিধিঃ
পপুলার লাইফ ইন্স্যুরেন্স কোম্পানী লিমিটেড জনপ্রিয় এককবীমার মেয়াদ উর্ত্তীন গ্রাহক আজাদুল হককে ৩০ হাজার টাকা চেক প্রদান করা হয়েছে। ৩ নভেম্বর সোমবার আড়াইটায় কালিগঞ্জ প্রেসক্লাবের হলরুমে পপুলার লাইফ ইন্স্যুরেন্স কোঃ লিঃ এর জিএম শেখ সাইফুল বারী সফুর সভাপতিত্বে মেয়াদ উত্তীন গ্রাহককে চেক প্রদান করেন প্রধান অতিথি কালিগঞ্জ প্রেসক্লাবের সাধারন সম্পাদক সুকুমার দাশ বাচ্চু। বিশেষ অতিথি ছিলেন কালিগঞ্জ প্রেসক্লাবের তথ্য ও সাংস্কৃতিক সম্পাদক এসএম, আহম্মাদ উল্যাহ বাচ্চু, সাংবাদিক ফরিদুল কবির ও প্রেসক্লাবের অফিস সহকারী মাহাবুবুল আলম খোকন প্রমুখ।