কালিগঞ্জ সংবাদ ॥ বস্ত্র ও কুঠির শিল্প পন্য মেলা সমাপ্ত


66 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
কালিগঞ্জ সংবাদ ॥ বস্ত্র ও কুঠির শিল্প পন্য মেলা সমাপ্ত
ডিসেম্বর ৫, ২০১৮ কালিগঞ্জ ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

সুকুমার দাশ বাচ্চু ::

কালিগঞ্জ উপজেলায় তিন দিন ব্যাপী বস্ত্র ও কঠির শিল্প পন্য মেলায় সমাপনী অনুষ্ঠানে নারী উদ্যোক্তাদের পুরস্কারের মধ্যে দিয়ে ৫ ডিসেম্বর বেলা ১২টায় উপজেলা প্রাঙ্গনে সমাপ্ত হয়েছে।

উপজেলা পর্যায়ে তৃনমুল নারী উদ্যোক্তাদের দক্ষতা উন্নয়ন প্রশিক্ষন কর্মসূচির উদ্যোগে ৩ ডিসেম্বর রবিবার বেলা ১১টায় কালিগঞ্জে ৩ দিন ব্যাপি বস্ত্র ও কুঠির শিল্প পন্য মেলা উদ্বোধন করা হয়। এ্যাসিসিয়েশন ফর রাইটস এন্ড পিস (এআরপি) এর আয়োজনে ও উপজেলা প্রশাসনের সহযোগীতায় এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রনালয়ের তত্ববধায়নে ৩ দিন ব্যাপি এ মেলায় বিভিন্ন নারী সংগঠনের ২০ ষ্টোল স্থান পায়।

সমাপনী অনুষ্টানে সিনিয়র প্রশিক্ষক ও সমন্বয়কারী মিলন কৃষ্ণ মুখ্যার্জীর সভাপতিত্বে বস্ত্র ও কুঠির শিল্প পন্য মেলায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা সরদার মোস্তফা শাহিন।

বিশেষ অতিথি ছিলেন প্রেসক্লাবের সভাপতি শেখ সাইফুল বারী সফু, সাধারন সম্পাদক সুকুমার দাশ বাচ্চু, সাংবাদিক সমিতি কালিগঞ্জ উপজেলা শাখার সভাপতি শেখ আনোয়ার হোসেন, উপজেলা পরিবার পরিকল্পনা অফিসার আব্দুস সেলিম প্রমুখ।

অনুষ্ঠানে তৃণ মুল নারী উদ্যোক্তাদের উৎপাদিত বস্ত্র ও কুঠির শিল্প মেলায় যে সকল নারী উদ্যোক্তা প্রতিষ্ঠান ষ্টোল দিয়ে মেলা কে সুসজ্জিত ও শোভা বর্ধন করায় তাদের কে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রনালয় এবং উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সম্মননা স্বারকে ভূষিত করে। ১ম নবযাত্র, ২য় মিশন মহিলা উন্নয়ন সংস্থা, ৩য় বাহারী নকশি পিঠার মেলা, ৪র্থ পশ্চিম নারায়ন পুর একতা নারী উন্নয়ন উদ্যোক্তা, ৫ম, মুন হস্ত শিল্প উদ্যোক্তা, ৬ষ্ঠ জাগ্রত কিশোরী নেটওয়ার্ক ফোরাম, ৭ম আমার কুঠির নারী উদ্যোক্তা, ৮ম রিয়া হস্ত শিল্প, ৯ম খাদিজা কুঠির শিল্প বিপনী, ১০ম আস্থা নারী উদ্যোক্তা সংগঠন, ১১তম শারমিন হস্ত শিল্প প্রতিষ্ঠান, ১২তম জান্নাত আরা বয়ন শিল্প উদ্যোক্তা, ১৩তম সুমী হস্ত পন্য সম্ভার, ১৪তম কালিগঞ্জ হস্ত শিল্প সমাহার, ১৫তম নেহা উদ্যোক্তা, ১৬তম সন্ধ্যা হস্তজাত কুঠির শিল্প, ১৭তম সোনালী শাড়ী হাউজ, ১৮তম মিতালী নারী উদ্যোক্তা সংগঠন, ১৯তম আধুনিক নারী উদ্যোক্তা, ২০তম প্রেরনা নারী উন্নয়ন সংস্থাকে সম্মননা ক্রেষ্ট প্রদান করা হয়। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন উপজেলা মহিলা বিষয়ক সুপার ভাইজার জয়দেব দত্ত ও মাসুম হোসেন।

উল্লেখ্য গত ৩ ডিসেম্বর কবুতর উড়িয়ে উদ্বোধন করেন প্রধান অতিথি মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রনায়ের উপ-প্রধান পরিকল্পনা ও কর্মসূচি পরিচালক এস,এম শাকিল আখতার। বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা শেখ ওয়াহেদুজ্জামান। কালিগঞ্জ উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নুরুন্নাহার আক্তারের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রনালয়ের উপ-প্রধান ও সহকারী কর্মসূচি পরিচালক মাহমুদ আলী, এ আর পি চেয়ারম্যান জাকির হোসেন।

##


প্রাণকেন্দ্র বিডি নিউজের কার্যালয় ভাংচুরের প্রতিবাদে কালিগঞ্জে মানববন্ধন অনুষ্ঠিত

সুকুমার দাশ বাচ্চু ::

সাতক্ষীরার সাংস্কৃতিক প্রতিষ্ঠান প্রাণকেন্দ্র ও বিডি নিউজের সাতক্ষীরা প্রতিনিধির কার্যালয়ে ২০ নভেম্বর ২০১৮ দুপুরে ভাংচুর ও লুটপাটের প্রতিবাদে এবং ঘটনার সাথে জড়িত ব্যাক্তিদের দৃষ্টান্ত মূলক শান্তির দাবীতে ৫ ডিসেম্বর মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় কালিগঞ্জ উপজেলা পরিষদের সামনে এক মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। কালিগঞ্জ প্রেসক্লাব ও সাংস্কৃতিক প্রতিষ্টানের আয়োজনে মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠানে প্রেসক্লাবের সভাপতি শেখ সাইফুল বারী সফুর সভাপতিত্বে বক্তব্য রাখেন বাংলাদেশ সাংবাদিক সমিতি কালিগঞ্জ শাখার সভাপতি শেখ আনোয়ার হোসেন, উপজেলা লেডিস ক্লাবের সম্পাদিকা ইলাদেবী মল্লিক, কালিগঞ্জ প্রেসক্লাবের সাধারন সম্পাদক সুকুমার দাশ বাচ্চু, তথ্য ও সাংস্কৃতিক সম্পাদক এসএম,আহম্মাদ উল্যাহ বাচ্চু, সদস্য শেখ মোজাহার হোসেন জান্টু, সংঙ্গীত শিল্পী কনিকা সরকার, অনলাইন রিপোর্টার্স ক্লাবের সাধারন সম্পাদক আতিকুর রহমান, সাংবাদিক ইশারাত আলী, মনিমালা গাইন, আনোয়ারুল ইসলাম, সমাপ্তি মন্ডল প্রমুখ। বক্তরা প্রাণকেন্দ্র ও বিডি নিউজের কার্যলয় ভাংচুরের নিন্দা ও প্রতিবাদ জানান।

##

কালিগঞ্জের পল্লীতে আদালতের নির্দেশ অমান্য করে ঘর নির্মানের অভিযোগ

সুকুমার দাশ বাচ্চু ::

কালিগঞ্জের পল্লীতে পূর্ব শত্রুতার জের ধরে আদালতের নির্দেশ অমান্য করে দখলীয় সম্পত্তিতে ঘর নির্মানের অভিযোগ পাওয়া গেছে। অভিযোগ সূত্রে জানাগেছে উপজেলার বসন্তপুর গ্রামের সামছুল আরেফিন গংদের সাথে একই গ্রামের আব্দুর নূর গংয়ের বসত বাড়ির পূর্ব পাশের ১ একর ৩২ শতক ভোগ দখলীয় সম্পত্তি নিয়ে বিরোধ চলে আসছে। এ বিষয়ে সামছুল আরেফিন সাতক্ষীরা বিজ্ঞ আদালতে অভিযোগের প্রেক্ষিতে একটি পিটিশন মামলা হয়। মামলা নং ১৪৯৮/১৬। আদালত ৮ই নভেম্বর ২০১৮ উভয় পক্ষের শুনানী অন্তে কালিগঞ্জ সহকারী জজ আদালতে ৭৫/১৪ নং মামলা নিস্পত্তি না হওয়া পর্যন্ত স্থিতিবস্থা বজায় রাখার নির্দেশ প্রদান করেন। বিজ্ঞ আদালতের রায় অমান্য করে বিবাদী পক্ষ গত ২৫ নভেম্বর ২০১৮ সকাল ৮টায় বেআইনী জনতাবদ্ধ হয়ে দা, লাঠি, শাবল নিয়ে অবৈধ ভাবে ভোগদখলীয় সম্পত্তিতে প্রবেশ করে গাছ গাছালি কেটে জোর পূর্বক ঘর নির্মাণ শুরু করলে সামছুল আরেফিনের মা বাঁধা প্রদান করলে তাকে মারপিট করে জখম ও ক্ষয়ক্ষতি করে। এঘটনায় উপজেলার মথুরেশপুর ইউনিয়নের বসন্তপুর গ্রামের মৃত আব্দুস সামাদ গাইনের ছেলে শামছুল আরেফিন (৩৮) বাদি হয়ে একই গ্রামের মৃত সুবাহান সরদারের পুত্র আব্দুর নূর (৪২), মৃত ওয়াজেদ আলী কারিকরের পুত্র মইনদ্দীন কারিকর (৪৫), আমজেদ মোড়লের পুত্র আলগীর মোড়ল (৩২) ও মৃত নূর আলী মোড়লের পুত্র আকবার মোড়ল (৪৬) বিরুদ্ধে গত ১ ডিসেম্বর শনিবার কালিগঞ্জ থানায় মামলা দায়ের করেন মামলা নং ০১। কালিগঞ্জ থানা পুলিশ এঘটনায় এজাহার নামীয় আসামী আকবার আলী মোড়ল (৪৬) কে গ্রেফতার করে জেল হাজতে প্রেরন করে। এঘটনায় ভূক্তভোগী সামছুল আরেফিন ও তার পরিবারকে বিবাদী পক্ষ বিভিন্ন ক্ষতি সাধন কারার ভয়ভীতি দেখানোর ফলে তারা নিরাপত্তহীনতায় ভূগছে।

##