ডায়াবেটিস প্রতিরোধে যা করবেন


121 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
ডায়াবেটিস প্রতিরোধে যা করবেন
ডিসেম্বর ১২, ২০১৮ ফটো গ্যালারি স্বাস্থ্য
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::
ডায়াবেটিস একটি নীরব ঘাতক। বিশ্ব জুড়ে এই রোগে আক্রান্তের সংখ্যা দিন দিন বাড়ছে। চিকিৎসক ও গবেষকরা বলছেন, দৈনন্দিন জীবনে কিছু অভ্যাসের পরিবর্তন আনলে ডায়াবেটিস অনেকটা নিয়ন্ত্রণ সম্ভব। যেমন-

১. দুপুরে টানা অনেক্ষণ ঘুমাবেন না। খুব ক্লান্ত লাগলে ১৫ থেকে ২০ মিনিট শুয়ে বিশ্রাম করতে পারেন।

২. অনেকক্ষণ না খেয়ে থাকলে ইনসুলিনের কার্যকারিতা কমে রক্তে সুগারের মাত্রা বৃদ্ধি পায়। নিয়মিত এমনটা হলে ডায়াবেটিসের সম্ভাবনা বাড়ে। এ কারণে ঠিক সময়ে খাওয়া–দাওয়া করুন ।

৩. বর্তমানে অনেক চাকরিতেই নাইট শিফট করতে হয়। গবেষণা বলছে, এক বছর টানা রাতে কাজ করলে ডায়াবেটিসের আশঙ্কা বাড়ে ১৭ শতাংশ, ৩ থেকে ৯ বছর করলে ২৩ শতাংশ ও ১০ বছর পেরিয়ে গেলে ৪২ শতাংশের মতো ৷ এর প্রধান কারণ হলো মেলাটোনিন হরমোনের ক্ষরণ কমে যাওয়া। এর ফলে ইনসুলিন ঠিকভাবে কাজ করতে পারে না। তখন ডায়াবেটিসের সম্ভাবনা তৈরি হয়।

৪. অনেকে নিয়মিত কোমল পানীয় পান করেন। কিন্তু এতে থাকা কর্ন সিরাপ রক্তে ফ্রুকটোজের পরিমাণ বাড়িয়ে দেয়। এছাড়া প্যাকেজজাত ফ্রুট ড্রিংস-এও প্রচুর পরিমাণে চিনি থাকে। নিয়মিত খেলে ডায়াবেটিস হওয়ার ঝুঁকি বাড়ে।

৫. আলুতে থাকা ক্লোরোজেনিক অ্যাসিড রক্তে শর্করার পরিমাণ কমাতে সাহায্য করে ৷ তবে আলুর গ্লাইসিমিক ইনডেক্স বেশি, অর্থাৎ বেশি খেলে শর্করার পরিমাণ বেড়ে যায় ৷ এ কারণে ইচ্ছে হলে অল্প পরিমাণে আলু খান বা অন্য সবজির সঙ্গে মিশিয়ে খান ৷ ভাজা বা আলুসেদ্ধ খাওয়া ঠিক নয়।

৬. উচ্চ রক্তচাপ থাকলে কফি কম খান। কারণ রক্তচাপ বেশি হলে ডায়াবেটিসের আশঙ্কা এমনিই বাড়ে, তার উপর কফি খাওয়ার ফলে গ্লুকোজ মেটাবলিজম-এ সমস্যা হয়। তখন ডায়াবেটিসের ঝুঁকি বাড়ে।

৭. গবেষণা বলছে, নিয়মিত টানা দুই ঘণ্টা টিভি দেখলেও ডায়াবেটিসের ঝুঁকি বাড়ে।সুতরাং এই অভ্যাসও পরিত্যাগ করা উচিত। সূত্র : নিউজ এইট্টিন