আশাশুনি সংবাদ ॥ জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে চাষীদের মাঝে পুরষ্কার বিতরণ


443 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
আশাশুনি সংবাদ ॥ জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে চাষীদের মাঝে পুরষ্কার বিতরণ
জুলাই ২৫, ২০১৬ আশাশুনি ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

গোপাল কুমার,আশাশুনি  :
আশাশুনিতে জাতীয় মৎস্য সপ্তাহে সমাপনী ও পুরষ্কার বিতরনী অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকালে উপজেলা পরিষদ সন্মেলন কক্ষে মৎস্য সপ্তাহের মূল্যায়ন সভা, সফল মৎস্য চাষীদের মাঝে পুরষ্কার বিতরন ও সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি উপজেলা নির্বাহী অফিসার সুষমা সুলতানা ‘জল আছে যেখানে, মাছ চাষ সেখানে’ এ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে বলেছেন, আমাদের নদী, খাল, জলাশয় ও হাওড়-বাওড় উন্মক্ত রাখতে হবে। আর এ গুলি উন্মক্ত ও পরিচর্যা করতে পারলেই মৎস্যজীবিরা কর্মসংস্থান খুজে পাবে, পয়ঃনিষ্কাষন ব্যবস্থা সুগম হবে এবং বিভিন্ন প্রজাতির পাঁচমিশালি মাছ দেখা যাবে। মানব দেহের আমিষের অভাব পূরন হবে।

আমাদের এলাকায় চিংড়ী চাষ ভাইরাস ও পুশ মুক্ত রাখতে সকলকে সজাগ দৃষ্টি ও সচেতন থাকতে হবে। পুশ করতে আমাদের প্রয়োজনে সামাজিক আন্দোলন করতে হবে নইলে এ শিল্পকে বাচানো সম্ভব হবে না। মৎস্য অধিদপ্তরে জনবল কম থাকলেও প্রত্যেক চিংড়ী চাষীকে সনাতন পদ্ধতিতে চাষ করার জন্য উদ্বুদ্ধ ও প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে। চাষীদের সাথে সমন্বয় রেখে অধিক ফললের নিমিত্বে তদারকি ও পরামর্শ প্রদানের ব্যবস্থা করতে হবে। উপ-সহকারী কৃষি কর্মকর্তা জিয়াউল হকের পরিচালনায় মৎস্য সপ্তাহের মূল্যয়ন ও অগ্রগতি নিয়ে নাতী-দীর্ঘ শুভেচ্ছা বক্তব্য রাখেন, উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা নৃপেন্দ্র নাথ বিশ্বাস। মৎস্য সপ্তাহ উদযাপন কমিটি ও মৎস্য অধিদপ্তরের আয়োজনে এবং সলিডারিটিস ইন্টারন্যাশনালের সহযোগীতায় অনুষ্ঠানের শুরুতেই পবিত্র কোরআন তেলোয়াত করেন ইমাম হাফেজ আব্দুল গফ্ফার ও গীতা পাঠ করেন মধুসুদন বাইন।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন, ইউপি চেয়ারম্যান আ.ব.ম মোছাদ্দেক, আশাশুনি প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক এসএম আহসান হাবিব, কৃষকলীগ আহবায়ক সম সেলিম রেজা, সলিডারিটিস’র প্রতিনিধি অসিত দেবনাথ, মৎস্য চাষী আব্দুল আওয়াল প্রমূখ।

অনুষ্ঠানে শেষে  সমন্বিত মৎস্যচাষে সফলতা অর্জন করায় গোয়ালডাঙ্গা, নড়েরাবাদ ও খেড়–য়ারডাঙ্গা কৃষি উন্নয়ন সমবায় সমিতিকে, কাকড়া চাষে সফলতা অর্জন করায় মানিকখালীর আব্দুল মান্নান গাজীকে, রুইজাতীয় মাছের মিশ্রচাষে শ্রেষ্ঠ চাষী চাপড়ার আব্দুল আওয়ালকে, বাগদা চিংড়ী চাষে সফলতা অর্জন করায় মানিকখালীর মুর্শিদা খাতুনকে, মনোসেক্স তেলাপিয়া চাষে শ্রেষ্ঠ চাষী প্রতাপনগরের আলহাজ্ব ইমান আলীকে ও রুই জাতীয় মাছের পোনা নার্সারিতে শ্রেষ্ঠ নার্সারি নওয়াপাড়ার কমল সরকারকে পুরস্কৃত ও ক্রেস্ট  প্রদান করা হয়।
###

আশাশুনিতে জিও ও এনজিও’র সমন্বয় সভা

গোপাল কুমার,আশাশুনি  :
আশাশুনিতে জ্ওি ও এনজিও’র সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার দুপুরে উপজেলা পরিষদ হলরুমে উপজেলা প্রশাসনের আয়োজনে সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার সুষমা সুলতানা। এ সময় বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন উপজেলা কৃষি অফিসার সামিউর রহমান, প.প. কর্মকর্তা জাহাঙ্গীর আলম, সমবায় কর্মকর্তা আব্দুল জলিল, এআরডিও আলীনুর হোসেন, পিআইও সেলিম খান, যুব উন্নয়ন কর্মকর্তা আব্দুল আজিজ, মুক্তিযোদ্ধা কমান্ডার আব্দুল হান্নান আশাশুনি প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক এসএম আহসান হাবিব সহ  এনজিও উষা, ডিআরআরএ, ফ্রেন্ডশীপ, সাস, বরসা, দলিত, মোহাজার উদ্দীন মাল্টিক্রাফ্ট, কারিতাস, সলিডারিটিস ইন্টারন্যাশনাল, আশা, অগ্রগতি সংস্থা, সুশিলন, ক্রিসেট, আইডিয়াল, আরআরএফ, ওয়ার্ল্ড ভিশন সহ বিভিন্ন এনজিও প্রতিনিধি ও বিভিন্ন অফিস প্রধানগণ।

Gopal..25..07. (1)
সভায় প্রত্যেক এনজিও কার্যক্রম, অগ্রগতি, ভবিষ্যৎ কর্মপরিকল্পনা সমূহ লিপিবদ্ধ করে উপজেলা প্রশাসন সহ স্ব স্ব ইউপি চেয়ারম্যানের নিকট দাখিল করা ও বিভিন্ন উন্নয়ন মুলক কাজের বিষয় সিদ্ধান্ত গৃহীত হয়।